জাতীয়

ঈদের আগেই চামড়া শিল্পনগরীর সিইটিপি নিশ্চিতকরণের নির্দেশ

 

আগামী ঈদুল আজহার আগেই সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরীর সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি) ও ট্যানারিগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিতকরণের নির্দেশ দিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জাকিয়া সুলতানা। সিইটিপির পাশাপাশি ট্যানারিগুলোর কমপ্ল্যায়েন্স নিশ্চিতকরণে পরিদর্শন দল গঠন করে নিয়মিত পরিদর্শনের মাধ্যমে ট্যানারি মালিকদের প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শনকালে এসব নির্দেশনা দেন সচিব। এসময় তিনি শিল্পনগরী কার্যালয়ের সম্মেলন কক্ষে বিসিক ও সিইটিপি পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ওয়েসটেজ ট্রিটমেন্ট প্লান্ট কোম্পানি লিমিটেডের কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

এসময় বিসিক ও সিইটিপি পরিচালনাকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিল্পনগরীর প্লটের লিজ ডিড সম্পাদন, সিইটিপির সমস্যা ও সমস্যা উত্তরণে সম্ভাব্য সমাধানের বিষয়ে জ্যেষ্ঠ সচিবকে। সব শুনে সচিব সুষ্ঠুভাবে সিইটিপি পরিচালনা নিশ্চিতের লক্ষ্যে ইফ্লুয়েন্ট বিল ও পানির বিল আদায় শতভাগে উন্নীতকরণে জোর দেওয়ার নির্দেশ দেন।

আগামী ঈদুল আজহার আগেই সিইটিপির সার্বিক প্রস্তুতি সম্পন্নসহ কমপ্ল্যায়েন্স অর্জনে কর্মপরিকল্পনাগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দেন জাকিয়া সুলতানা। বলেন, যথাযথভাবে চামড়া প্রক্রিয়াজাতকরণের লক্ষ্যে ঢাকায় আরেকটি ও আঞ্চলিক পর্যায়ে আরও দুটি সিইটিপি স্থাপনের চেষ্টা চলছে।

Advertisement

আলোচনাকালে যেসব ট্যানারি প্লট নিয়েও দীর্ঘদিন ফেলে রেখেছে, তাদের প্লট দ্রুত বাতিল করে নতুন উদ্যোক্তাদের দেওয়ার নির্দেশনা দেন সচিব। আর নতুন করে প্লট বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে নারী উদ্যোক্তা ও উপজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন।

আলোচনা সভায় বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শামীমুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভা শেষে জ্যেষ্ঠ সচিব সিইটিপির বিভিন্ন অংশ ঘুরে দেখেন ও মেরামত কার্যক্রম জোরদার করতে বলেন। সিইটিপির ল্যাবরেটরি পরিদর্শনকালে এটিকে আন্তজার্তিক মানে উন্নীতকরণের নির্দেশনাও দেন তিনি।

এনএইচ/এসএএইচ

Advertisement