তথ্যপ্রযুক্তি

অনলাইন শপিংয়ে প্রতারণা থেকে বাঁচতে খেয়াল রাখুন ৫ বিষয়

সারাবছর অনলাইনে শপিং করেন অনেকে। ২০২১ সালের মহামারি করোনা আমাদের এই অভ্যাস ধরিয়ে দিয়ে গেছে। ঘরে বসে মানুষ অভ্যস্ত হয়েছেন জামা কাপড় থেকে শুরু করে কাঁচা বাজার সবই কেনাকাটা করতে। যারা সারা বছর অনলাইনে শপিং করেন তারা বছর শেষের এই সময়টার জন্য অপেক্ষা করেন।

Advertisement

ডিসেম্বরজুড়ে থাকে নানান ব্র্যান্ডের ইয়ার এন্ডিং সেল সহ নানা অফার। তবে এসময় সবচেয়ে বেশি প্রতারিত হন ক্রেতারা। বর্তমানে জালিয়াতির পরিমাণ এতটাই বেড়েছে যে, অনলাইন শপিংয়ের দিকেও নজর জালিয়াতদের। আপনি শপিং করছেন, আর এদিকে যা যা ব্যক্তিগত তথ্য ব্যবহার করছেন সবটাই সেই সাইটের মাধ্যমে হ্যাকারের কাছে পৌঁছে যাচ্ছে। আর তারপরেই নিমেষে উধাও হচ্ছে ব্যাংক অ্যাকাউন্টের সব টাকা।

আরও পড়ুন: আপনার ফোনে ম্যালওয়্যার আছে বুঝবেন যেসব লক্ষণে 

অনলাইনে কেনাকাটা করার সময়, অনেক দিকে নজর রাখতে হয়। নাহলে আপনি জালিয়াতির শিকার হতে পারেন। তাই অনলাইকে কোনো কিছু অর্ডার করার আগে কয়েকটি বিষয়ে নজর রাখুন। এতে আপনি প্রতারণার হাত থেকে রক্ষা পেতে পারেন। জেনে নিন সেসব-

Advertisement

>> অনলাইন কেনাকাটার সময় দেখে নেবেন, সেই ওয়েবসাইট যেন সর্বদা https দিয়ে শুরু হয়। এমন দেখলে তবেই একটি ওয়েবসাইট ব্যবহার করা উচিত। http দেখলে মনে করবেন সেই সাইটটি জাল।

>> আকর্ষণীয় অফার দেখার পর কখনোই নিজের বাজেটের বেশি কেনাকাটা করা উচিত নয়। আর অত্য়াধিক বেশি কিছু অফার দেখলেই সব কিছু যাচাই করে নেবেন। কোথাও ফ্রিতে বা বিনামূল্যে কিছু দেওয়া হচ্ছে, এমন অফার দেখলে এড়িয়ে চলুন।

আরও পড়ুন: গুগল ফটোতে এআইয়ের যেসব সুবিধা পাবেন 

>> অনলাইনে কেনাকাটা করার সময় কোনো অচেনা ব্যক্তির পাবলিক ওয়াই-ফাই বা ইন্টারনেট ব্যবহার করবেন না। এতে আপনার ব্যক্তিগত তথ্য তার কাছে চলে যেতে পারে।

Advertisement

>> প্রয়োজনে আপনি চাইলে ক্যাশ অন ডেলিভারি অপশনটি বেছে নিতে পারেন। এতে যখনই আপনার কাছে সেই জিনিসটি আসবে, তখন হাতে পাওয়ার পর আপনি পেমেন্ট করবেন।

>> যে ওয়েবসাইট বা পেজ থেকে কেনাকাটা করছেন তার রিভিউগুলো আগে ভালো করে পড়ে নিন। আরেকটি ভালো উপায় হলো ওয়েবসাইটের বয়স দেখে নেওয়া। এতে প্রতারণার হাত থেকে বাঁচতে পারবেন। নতুন ওয়েবসাইট বা পেজগুলো এড়িয়ে চলুন।

কেএসকে/জিকেএস