অর্থনীতি

ব্যাংক গ্রাহকদের জন্য চালু হলো ‌‘ব্যাংকাসুরেন্স’

# বিমাপণ্য বিক্রি করতে পারবে ব্যাংকবিমার প্রতি সাধারণের আস্থা অর্জনে সব তফসিলি ব্যাংকের গ্রাহকদের জন্য চালু করা হয়েছে করপোরেট বিমা। নতুন এ পদ্ধতিটির নাম দেওয়া হয়েছে ‘ব্যাংকাসুরেন্স’।

Advertisement

এর ফলে এখন থেকে তফসিলি ব্যাংকগুলো চুক্তির মাধ্যমে বিমা কোম্পানির এজেন্ট হিসেবে কাজ করবে। বিমার পণ্য বিপণন ও বিক্রির সুযোগও পাবে। এতে ব্যাংকের গ্রাহকরা নিজেদের হিসাব সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে বিমার প্রিমিয়ামের যাবতীয় সুবিধা ভোগ করতে পারবেন।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের 'ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ' এ প্রজ্ঞাপন দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকাসুরেন্স পদ্ধতিতে সব তফসিলি ব্যাংক এখন থেকে বীমা কোম্পানির ‘কর্পোরেট এজেন্ট’ হিসেবে বিমার পণ্য বিপণন ও ব্যবসা করতে পারবে। যা মঙ্গলবার থেকেই কার্যকর করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Advertisement

নির্দেশনা অনুযায়ী, ব্যাংকাসুরেন্স বাস্তবায়িত হবে মূলত দেশের ব্যাংকগুলোর শাখার মাধ্যমে। যেখানে বিমা কোম্পানির করপোরেট এজেন্ট বা প্রতিনিধি হিসেবে কাজ করবে ব্যাংক। দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিল যে, বিমার প্রতি সাধারণ মানুষের আস্থা কম। আর তাই সাধারণের আস্থা ফেরাতে ব্যাংকাসুরেন্সই হতে পারে ভরসার জায়গা।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রমতে, ব্যাংকাসুরেন্স একটি ফরাসি শব্দ। আশির দশকে ফ্রান্স ও স্পেনে প্রথম এ শব্দের ব্যবহার শুরু হয়। ইউরোপের বেশিরভাগ দেশে ব্যাংকের মাধ্যমে জীবনবীমা পলিসি বিক্রি হয়ে আসছে, যেটিও এশিয়ার বিভিন্ন দেশেও জনপ্রিয়তা পেয়েছে। প্রতিবেশী দেশ ভারত ছাড়াও পাকিস্তান, শ্রীলঙ্কাও ব্যাংকাসুরেন্সে সফল হয়েছে। এসব দেশের বিভিন্ন মডেল ব্যাংকের মাধ্যমে চালু হলো ইন্সুরেন্স।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, নানা কারণে বিমাখাতে সাধারণ মানুষের আস্থা কম। অভিযোগ রয়েছে গ্রাহকের টাকা এজেন্ট তছরুপ করে। ব্যাংকের ক্ষেত্রে সেই ঝুঁকি কম। এসব দিক বিবেচনায় পেনশন, স্বাস্থ্য, দুর্ঘটনা, দেনমোহর, শিক্ষা, ওমরাহ হজ প্রভৃতি ক্ষেত্রে ব্যাংকের গ্রাহকরা বিমা করতে পারবেন। যার যাবতীয় দায় বহন করবে সংশ্লিষ্ট ব্যাংক।

বর্তমানে দেশে ৬১টি তফসিলি ব্যাংকের মোট শাখা রয়েছে ১১ হাজার ২৩৯ টি। রয়েছে কয়েক হাজার উপ-শাখাসহ এজেন্ট ব্যাংকিং পয়েন্ট।

Advertisement

ইএআর/এমএএইচ/