আন্তর্জাতিক

ইরানের সঙ্গে রাশিয়ার নতুন চুক্তিতে বড় অগ্রগতি

ইরানের সঙ্গে রাশিয়ার নতুন চুক্তিতে বড় অগ্রগতি বা প্রস্তুতির কথা জানানো হয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ইরানের সঙ্গে আন্তঃরাষ্ট্রীয় চুক্তির বিষয়ে দ্রত কাজ করবে রাশিয়া।

Advertisement

মন্ত্রণালয়টি চুক্তির পরিধির ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। তবে সাম্প্রতিক সময়ে রাশিয়া ও ইরানের মধ্যে রাজনৈতিক, বাণিজ্যিক ও সামরিক সম্পর্ক বাড়ার পরই এমন চুক্তির কথা সামনে এসেছে।

এক বিবৃতিতে বলা হয়, চুক্তির বিষয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে ফোনে আলোচনা হয়েছে। এ বিষয়ে প্রস্তুতি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলেও জানানো হয়।

ফিনল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী আন্টি হাক্কানেন বলেন, চীন, ইরান ও উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার এই সহযোগিতা বিশ্ব মঞ্চে আরও একটি জোট, যা ইউরোপীয় দেশগুলোর জন্য হুমকি।

Advertisement

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অধিকৃত চারটি ইউক্রেনীয় অঞ্চলেও ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মস্কো। ইউক্রেনের কাছ থেকে দখল করা ওই অঞ্চলগুলোকে গত বছর নিজেদের সঙ্গে যুক্ত করে রাশিয়া।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী বছরের মার্চে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনেই ইউক্রেনের কাছ থেকে অধিকৃত দোনেৎস্ক, লুগানস্ক, জাপোরিঝিয়া ও খেরসনের মানুষ ভোট দেবেন।

এমএসএম

Advertisement