তথ্যপ্রযুক্তি

ইনস্টাগ্রামে আপনাকে কেউ ব্লক করলে দেখবেন যেভাবে

মেটার মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। কোটি কোটি ব্যবহারকারী আছে প্ল্যাটফর্মটির। প্রতিনিয়ত আপডেট হচ্ছে ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে। অনেকের সঙ্গেই ইনস্টাগ্রামে চ্যাট করেন। হঠাৎ দেখলেন সেই আইডি আর দেখতে পাচ্ছেন না।

Advertisement

কোথায় গেল প্রোফাইলটা, ডিলিট করে দিল নাকি আপনাকেই ব্লক করে রেখেছে? এই সব প্রশ্নের সদুত্তর পাওয়ার উপায় আগে ছিল না। তবে কিছু কৌশলে জানতে পারবেন ইনস্টাগ্রামে আপনাকে কেউ ব্লক করেছে কি না। চলুন জেনে নেওয়া যাক কীভাবে কাজটি করবেন-

>> ইনস্টাগ্রামে অনেক সময় অনেককে খুঁজে পাওয়া যায় না। তার মূল কারণ হয়তো আপনার প্রোফাইলটিকে ব্লক করে রাখা হয়েছে বা সেই ব্যবহারকারী তার ইউজারনেম বদলে ফেলেছেন। পাবলিক প্রোফাইল হলে সার্চ থেকে খুব সহজেই খুঁজে পাওয়া সম্ভব।

>> অন্য কোনো অ্যাকাউন্ট থকে তাকে খুঁজতে পারেন। আপনার দুটি প্রোফাইল থাকলে অন্য একটি থেকে এই কাজ করতে পারেন। আর তা যদি না থাকে, তাহলে আপনার বন্ধু বা পরিবারের কাউকে বলে এই কাজটি করতে পারেন। সার্চ করে যদি সেই প্রোফাইল দেখতে পান তাহলে বুঝতে হবে আপনাকে তিনি ইনস্টাগ্রামে ব্লক করে রেখেছেন।

Advertisement

আরও পড়ুন: ইনস্টাগ্রাম রিলস হবে আরও মজার

>> ইনস্টাগ্রামে প্রত্যেক ব্যবহারকারীর একটা অনন্য প্রোফাইল লিঙ্ক থাকে। সেখানে ব্যবহারকারীর ইউজারনেমও থাকে। সেই ব্যক্তির প্রোফাইল পেজটি আপনি দেখতে পারেন instagram.com/username ইউআরএল থেকে। ওয়েব থেকে এভাবে সার্চ করার সময় যদি আপনাকে “স্যরি, দিজ পেজ ইস নট এভেইলেবেল” লেখা মেসেজ দেখানো হয়, তাহলে বুঝবেন হয় সেই অ্যাকাউন্টের আর অস্তিত্ব নেই, না হয় আপনাকে ব্লক করা হয়েছে।

>> আর একটা চমৎকার কৌশলে আপনি বুঝতে পারবেন, কেউ ইনস্টাগ্রামে আপনাকে ব্লক করল কি না। যে প্রোফাইলটি আপনাকে ব্লক করেছে বলে মনে করছেন, তাকে ট্যাগ করে বা মেনশন করে পোস্ট করতে পারেন। অ্যাকাউন্টের অস্তিত্ব থাকলে বা আপনাকে ব্লক না করা হলে ট্যাগ অথবা মেনশন করতে পারবেন। কিন্তু ট্যাগ যদি করতে না পারেন, তাহলে বুঝতে হবে আপনাকে ব্লক করা হয়েছে।

>> কারও প্রোফাইলে রিসেন্ট পোস্ট দেখতে পাচ্ছেন না? আপনাকে ব্লক করা হয়েছে কি না, তা নিশ্চিত করতে ফলো বাটনে ট্যাব করুন। প্রোফাইল পেজেই এই অপশনটি দেখতে পাবেন। বাটনটি যদি হঠাৎই ‘ফলোয়িং’ থেকে পরিবর্তিত হয়ে ‘ফলো’ হয়ে যায় কয়েক সেকেন্ডের জন্য, তাহলে বুঝতে হবে আপনাকে ব্লক করা হয়েছে।

Advertisement

>> এছাড়া কোনো ব্যবহারকারী আপনাকে ব্লক করেছে কি না, সেটা জানার আর একটা ভালো উপায় হলো ডিরেক্ট মেসেজ অপশনে চলে যাওয়া। সেখানে গিয়ে ওই ব্যবহারকারীর সঙ্গে আপনার চ্যাটের অপশনটি খুলে দেখুন। এবার ইউজারনেমে ক্লিক করুন। যদি দেখতে পান ‘ইনস্টাগ্রাম ইউজার’ লেখা আছে এবং প্রোফাইল পিকচার যদি দেখতে না পান, তাহলে ধরতে হবে আপনাকে ব্লক করেছেন সেই ব্যবহারকারী।

সূত্র: মেক ইউজ অব

কেএসকে/জেআইএম