আন্তর্জাতিক

বিজ্ঞাপনে গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের প্রতিরূপ, বয়কটের মুখে ‘জারা’

বিজ্ঞাপনে গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের সঙ্গে মিল থাকায় তোপের মুখে পড়েছে স্পেনের বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ড বা ফ্যাশন রিটেইলার ‘জারা’। সমালোচকদের অভিযোগ, গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞে মানুষের ভোগান্তিকে উপহাস করেছে জারা। এজন্য তারা ব্র্যান্ডটিকে বয়কটের আহ্বান জানিয়েছেন।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গেছে, জারার আতেলিয়ের সিরিজের অংশ হিসেবে ‘দ্য জ্যাকেট’ নামের বিজ্ঞাপনচিত্রে মডেল হয়েছেন ক্রিস্টেন ম্যাকমেনামি। ওই বিজ্ঞাপন চিত্রে দেখা যায়, ম্যাকমেনামির কাঁধে সাদা পলিথিনে মোড়ানো একটি মূর্তি, যা দেখতে কাফনে মোড়ানো লাশের মতো। তার আশপাশে থাকা অন্যান্য মূর্তিগুলোর বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নেই। আর চারপাশে ধ্বংসস্তূপ।

আরও পড়ুন: ইসরায়েলকে সমর্থন দিয়ে স্টারবাকসের ক্ষতি ১১ বিলিয়ন ডলার

সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এ ছবির পটভূমিকে গাজায় চলমান ইসরায়েল–হামাসের যুদ্ধে ধ্বংসযজ্ঞের প্রতিরূপ বলে অভিযোগ তুলেছেন। এমনকি, এক সমালোচক বিজ্ঞাপনচিত্রটির পেছনে থাকা প্লাস্টার বোর্ডকে ফিলিস্তিনের মানচিত্রের মতো দেখতে বলেও দাবি করেছেন।

Advertisement

এ বিজ্ঞাপনের ছবি ভাইরাল হওয়ার পর থেকেই জারা ব্র্যান্ড বয়কটের ডাক দিয়েছেন অনেক নেটিজেন। তীব্র সমালোচনার মুখে প্রতিষ্ঠানটি এ বিজ্ঞাপনের সব পোস্ট সরিয়ে ফেলেছে। তবে এখনো কোনো বিবৃতি দেয়নি তারা।

আরও পড়ুন: আরব বিশ্বে বয়কটের মুখে পশ্চিমা প্রতিষ্ঠান, বিক্রিতে ধস

ফিলিস্তিনি শিল্পী হাজেম হার্ব ইনস্টাগ্রামে লিখেছেন, মৃত্যু ও ধ্বংসযজ্ঞকে ফ্যাশনের পটভূমি হিসেবে ব্যবহার করা পাপের চেয়েও বেশি কিছু। জারার এমন কাণ্ডে ভোক্তা হিসেবে আমাদের ক্ষোভ প্রকাশ করা উচিত। জারাকে বয়কট করুন।

ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার নূর আমরা ও হিনা চিমাও লেখেন, গাজায় কাফনে মোড়ানো লাশের হৃদয়বিদারক চিত্র আমরা সবাই দেখেছি। তার মধ্যে জারার এমন বিজ্ঞাপনচিত্র স্পষ্টতই ফিলিস্তিনিদের প্রতি উপহাস। তারা ভালো করেই জানতো, তারা কী করছে।

Advertisement

উল্লেখযোগ্য বিষয় হলো, ওই বিজ্ঞাপনের মন্তব্যের ঘরে কসমেটিক ব্র্যান্ড হুদা বিউটির প্রেসিডেন্ট বলেছেন, অসুস্থ মানসিকতা!

আরও পড়ুন: ভ্যাকুয়াম ক্লিনারে মিললো ৯ কোটি টাকার আংটি!

এক এক্স ব্যবহারকারী লেখেন, এত দিন আমার প্রিয় ব্র্যান্ড ছিল জারা। পুরো আলমারিতে তাদের পোশাক ছিল। কিন্তু এখন আমি সেগুলো দান করে দিচ্ছি এবং আর কখনোই জারার কোনো জিনিস কিনবো না।

গত বছরের অক্টোবরে ইসরায়েলি কট্টর ডানপন্থী রাজনীতিক ইতামার বেন গাভিরের নির্বাচনী প্রচারণার আয়োজন করেছিল জারার ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজি। ওই সময় অনেক ইসরায়েলি জারাকে বয়কটের ডাক দেন।

আরও পড়ুন: পশ্চিম তীরের সহিংসতাকারীদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

এর আগে জারার বিরুদ্ধে ইহুদি-বিদ্বেষের অভিযোগও উঠেছিল। ২০০৭ সালে হ্যান্ডব্যাগে স্বস্তিকা চিহ্ন থাকায় সমালোচনার মুখে সব পণ্য বাজার থেকে প্রত্যাহার করে জারা। এ ছাড়া ২০১৪ সালে টি-শার্টের ডিজাইন ইহুদি কনসেন্ট্রেশন ক্যাম্পে বন্দীদের ইউনিফর্মের মতো হওয়ায় ব্র্যান্ডটি ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এসএএইচ