ধর্ম

সৌভাগ্যবানদের জন্য নেক আমল সহজ হয়

আলি (রা.) বলেন, আমরা বাকি আল-গারকাদে এক জানাজায় ছিলাম। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাদের মধ্যে এসে বসলেন। আমরাও তার চারপাশে বসলাম। তার সঙ্গে একটি লাঠি ছিলো। তিনি মাথা নিচু করে লাঠিটি দিয়ে মাটির উপর আঁচড় দিতে লাগলেন। কিছুক্ষণ পর তিনি বললেন, তোমাদের মধ্যে এমন কেউ নেই, এমন কোনো প্রাণ নেই জাহান্নামে বা জান্নাতে যার স্থান লিখে রাখা হয়নি, যার সৌভাগ্যবান বা দুর্ভাগা হওয়াটা নির্ধারণ করা হয়নি।

Advertisement

একজন বললো, হে আল্লাহর রাসুল! তাহলে আমরা কি ওই লেখার ওপর নির্ভর করে আমল ছেড়ে দেবো? যার নাম সৌভাগ্যবান হিসেবে লেখা আছে সে সৌভাগ্যের কাজের দিকে যাবে আর যার নাম দুর্ভাগা হিসেবে লেখা আছে, সে দুর্ভাগ্যের কাজের দিকেই যাবে।

নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তোমরা আমল করতে থাকো। কারণ প্রত্যেকের জন্য ওই কাজই সহজ করা হয়েছে যার জন্য তাকে সৃষ্টি করা হয়েছে। যে ভাগ্যবান নেক কাজ তার জন্য সহজ হয় আর যে দুর্ভাগা তার জন্য পাপ কাজ সহজ হয়।

আল্লাহর নবি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) পাঠ করলেন,

Advertisement

فَاَمَّا مَنۡ اَعۡطٰی وَ اتَّقٰی وَ صَدَّقَ بِالۡحُسۡنٰی فَسَنُیَسِّرُهٗ لِلۡیُسۡرٰی وَاَمَّا مَنۡۢ بَخِلَ وَ اسۡتَغۡنٰی وَ کَذَّبَ بِالۡحُسۡنٰی فَسَنُیَسِّرُهٗ لِلۡعُسۡرٰی

সুতরাং দান করলে, মুত্তাকি হলে এবং যা উত্তম তা গ্রহণ করলে, আমি তার জন্য সুগম করে দেবো সহজ পথ। কেউ কৃপণতা করলে, নিজেকে স্বয়ংসম্পূর্ণ মনে করলে এবং যা উত্তম তা বর্জন করলে আমি তার জন্য সুগম করে দেবো কঠোর পরিণতির পথ। (সুরা লাইল: ৫-১০)

সূত্র: সহিহ বুখারি, সহিহ মুসলিম

ওএফএফ/এমএস

Advertisement