বিনোদন

‘চলচ্চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন: বাংলাদেশ ও বিশ্বপ্রেক্ষিত’

বাংলাদেশকে বুঝতে হলে এ দেশের জনগণকে জাতির পিতাকে বুঝতে হবে। বিশ্বের আর কোনো নেতা একটি জাতির অভ্যুদয়ের ক্ষেত্রে বঙ্গবন্ধুর মতো জাগিয়ে তুলতে পারেনি। তার মতো বিশ্বনেতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের অধিকতর সচেতন হতে হবে। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন নিয়ে চলচ্চিত্র বিষয়ক আজকের সেমিনারে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে আলোচকরা এসব কথা বলেন।

Advertisement

আজ রোববার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে ‘চলচ্চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন: বাংলাদেশ ও বিশ্বপ্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে গবেষণাপত্র উপস্থাপন করেন নির্বাচিত গবেষক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. রাগীব রহমান।

আরও পড়ুন: ড. জ্যোতির্ময় গুহঠাকুরতাকে নিয়ে সন্দীপের প্রামাণ্যচিত্র

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ, প্রামাণ্যচিত্র নির্মাতা ও গবেষক কাওসার চৌধুরী, প্রামাণ্যচিত্র নির্মাতা ও সংগীত পরিচালক সৈয়দ সাবাব আলী আরজু। গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, চলচ্চিত্র পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

Advertisement

সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন। উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক জ্যোতিকা পাল জ্যোতি, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক হাবিবুল ইসলাম হাবিবসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিরা। সেমিনার অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ফারহানা রহমান।

এমআই/এমএমএফ/জেআইএম