একুশে বইমেলা

উবাইদুল্লাহ অনূদিত তাসাউফ এখন বাজারে

শুধু দৈহিক অবয়বের নাম মানুষ নয়; মানুষের মূল উপাদান তার অভ্যন্তরে। যাকে রুহ বা আত্মা বলা হয়। মানুষের বাহ্যিক আমল শুদ্ধ বা অশুদ্ধ হওয়া নির্ভর করে তার অভ্যন্তরীণ অবস্থার সুস্থতা-অসুস্থতার ওপর। মানবদেহ যেমন সুস্থ ও অসুস্থ হয়, তেমনই ভেতরাংশকে সুস্থ রাখতে কিছু উপায়-উপকরণ অবলম্বন করতে হয়। তা হলো—মহান আল্লাহকে চেনা, তাঁর স্মরণ ও কৃতজ্ঞতায় জীবনযাপন করা; সর্বদা তাঁর নির্দেশ ও বিধান মেনে চলা। তাহলেই জীবন সুন্দর হবে; পৃথিবীতে জান্নাতি সুখ ও নেয়ামত লাভ হবে।

Advertisement

আত্মশুদ্ধির সেই উপায়-উপকরণ, গুরুত্ব, প্রয়োজনীয়তা ও অবলম্বনের সঠিক দিকনির্দেশনা দিয়েছেন পাকিস্তানের আলেমে দ্বীন শাইখুল ইসলাম মুফতি মুহাম্মদ তাকি উসমানি। তিনি জুমা ও অন্যান্য আলোচনায় আত্মশুদ্ধি বিষয়ক যেসব মূল্যবান নসিহত পেশ করেছেন, ‘তাসাউফ (আত্মশুদ্ধির বয়ান)’ বইটি তারই সারসংক্ষেপ। এটি তার উর্দু বয়ান সংকলন ‘ইসলাহি খুতুবাত’, ‘ইসলাহি মাজালিস’ ও ‘ইসলাহি মাওয়ায়েজ’ থেকে অনুবাদ করা হয়েছে। এটি প্রয়োজনীয় তত্ত্ব-তথ্যের সমন্বয়ে প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করেছেন তরুণ লেখক, সম্পাদক ও অনুবাদক মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ।

আরও পড়ুন: উবাইদুল্লাহর অনুবাদে আসছে ‘নবীজির শিক্ষানীতি’ 

আমাদের দৈনন্দিন জীবনের যাবতীয় পেরেশানি ও সমস্যার সমাধান কী, বাড়াবাড়ি-ছাড়াছাড়ি থেকে বেঁচে কীভাবে ভারসাম্যপূর্ণ পন্থায় চলতে পারবো, কীভাবে সুখী জীবনযাপন করবো, দ্বীন ও দুনিয়ার শান্তি কীভাবে অর্জিত হবে, অন্তরের প্রশান্তি ও স্থিরতা কীভাবে অর্জিত হবে—ফিকরাহ পাবলিকেশন প্রকাশিত ও ভাষাপ্রকাশ পরিবেশিত ৩২০ পৃষ্ঠার বইটিতে সেসব কথামালা তুলে ধরা হয়েছে।

Advertisement

বইটিতে তাসাউফের স্বরূপ ও তার দাবি, তাসাউফের উদ্দেশ্য ও শায়খের প্রয়োজনীয়তা, আত্মশুদ্ধির ব্যাখ্যা ও তাৎপর্য, সমাজ সংস্কারের কৌশল, আত্মার পবিত্রতা ও তার প্রভাব, আল্লাহর ভালোবাসা সৃষ্টির উপকরণ ও পদ্ধতি, আল্লাহর কাছে আল্লাহর ভালোবাসা প্রার্থনা, নফসের সংঘাত, আত্মার ব্যাধি ও আধ্যাত্মিক চিকিৎসকের প্রয়োজনীয়তা, অন্তর থেকে দুনিয়া বের করার উপায়, ধনলিপ্সা ও পদলিপ্সার সমাধান, গোনাহ ছাড়ার তাগিদ, গোনাহের ক্ষতি, আল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপনের সহজ পদ্ধতি এবং শয়তানের কুমন্ত্রণা ও প্রতিকার বিষয়ে জ্ঞানগর্ভ আলোচনা করা হয়েছে।

আরও পড়ুন: আসছে তাহমিনা শিল্পীর ‘লাল লিপস্টিক’

ইলিয়াস বিন মাজহারের আঁকা প্রচ্ছদে বইটি ঘরে বসে পেতে ভাষাপ্রকাশ ও রকমারিতে অর্ডার করা যাচ্ছে। এ ছাড়া ঢাকার বাংলাবাজারসহ বইটি পাওয়া যাবে দেশের সব অভিজাত বই বিপণীকেন্দ্রে। ৩২০ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

এসইউ/জেআইএম

Advertisement