দেশজুড়ে

দলছুট হয়ে লোকালয়ে মুখপোড়া হনুমান

পাবনার ভাঙ্গুড়া উপজেলার জনবসতিতে এক মুখপোড়া হনুমান ঘুরে বেড়াচ্ছে। বিলুপ্তপ্রায় প্রজাতির এ প্রাণীকে দেখতে ভিড় করছেন উৎসুক জনগণ। তবে বন্য এই প্রাণীটিকে উদ্ধারে বনবিভাগ বা বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের কোনো তৎপরতা নেই বলে জানিয়েছেন স্থানীয়রা।

Advertisement

স্থানীয়রা জানান, গত কয়েক দিন ধরে প্রাণীটিকে ভাঙ্গুড়ার বিভিন্ন এলাকায় দেখা যাচ্ছে। ভাঙ্গুড়া বাজার, শরৎনগর বাজার, কলেজ পাড়া, চৌবাড়ীয়া মাস্টার পাড়া, মন্ডল মোড়সহ বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছে এটি। পথচারীরা এর হাতে কলা, বিস্কিটসহ নানা ফলমূল তুলে দিচ্ছেন। খাবার খাওয়া শেষ হলেই প্রাণীটি আবার উঠে যাচ্ছে গাছে অথবা বাড়ির ছাদে। তবে হঠাৎ লোকালয়ে চলে আসায় হনুমানটির জীবননাশের শঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা।

এলাকার বেশ কয়েকজন ব্যক্তি বলেন, এভাবে চলতে থাকলে হনুমানটি খাবারের অভাবে মারা যাবে। অনেকে না বুঝে আতঙ্কিত হয়ে হনুমানটিকে মেরেও ফেলতে পারে।

স্থানীয় স্কুলশিক্ষক আব্দুস সবুর জানান, তিনি গত বুধবার দেখেন হনুমানটি ভাঙ্গুড়ায় নৌবাড়ীয়া গ্রামের গুমানী নদীর ব্রিজের ওপর বসেছিল। প্রাণীটি ক্ষুধায় কাতর ছিল। উৎসুক প্রচুর লোকজন অবাক হয়ে দেখছিল আর তার পিছুপিছু ঘুরছিল। ছবি তোলা ও ভিডিও করার সঙ্গে সঙ্গে কেউ কেউ বিরক্ত করছিল। কুকুরের দলও মাঝে মাঝে হনুমানটিকে তাড়া করছিল।

Advertisement

তিনি বলেন, যশোর থেকে হয়তো কোনো কলার ট্রাকে উঠে অজান্তে চলে এসেছে এখানে। হনুমানটির এই দুর্দশা দেখে কষ্ট পাচ্ছি।

উপজেলা বন কর্মকর্তা এ জাহিদ হোসেন বলেন, হনুমানটি হয়তো দলছুট হয়ে জনপদে ঢুকে পড়েছে। সাধারণত খাবারের অভাবে এরা বন থেকে লোকালয়ে আসে। আবার এক সময় ঘুরতে ঘুরতে এরা নিজেদের দলে ঢুকে বনে চলে যায়। তিনি হনুমানটিকে বিরক্ত না করতে এবং এর থেকে দূরত্ব বাজায় রাখার পরামর্শ দেন। প্রাণীটিকে উদ্ধারের বিষয়ে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন বলেও জানান।

আমিন ইসলাম জুয়েল/এফএ/জেআইএম

Advertisement