একুশে বইমেলা

বইমেলা প্রাণবন্ত ও উৎসবমুখর হবে: ইকরামুল হাসান শাকিল

ইকরামুল হাসান শাকিল একাধারে পর্বতারোহী, লেখক, নাট্যকর্মী ও মোটিভেশনাল বক্তা। তার জন্ম গাজীপুরের কালিয়াকৈরে ১৯৯৪ সালে। গাজীপুরের জনতা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পাস করে উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হন। ২০১৯ সালে বাবা মো. খবির উদ্দিন মারা গেলে সংসার ও পড়াশোনার খরচ চালাতে সুপারশপে বিক্রয়কর্মী হিসেবে কাজ করেছেন।

Advertisement

শাকিলের স্বপ্ন আকাশ ছোঁয়ার। তাই তো নেমে পড়েন একেকটি দুর্গম অভিযানে। সেসবের আলোকেই ভ্রমণ এবং পর্বতারোহন বিষয়ে তার বইসমূহ হলো ‘মাউন্ট কেয়াজো-রি শিখরে বাংলাদেশ’, ‘পদচিহ্ন এঁকে যাই’ এবং ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’। এছাড়া কবিতার বই ‘দেবী’। এছাড়া ‘নুরু মিয়ার কিচ্ছা’ নামে একটি মঞ্চ নাটক লিখেছেন, তা মঞ্চস্থ করছে পদাতিক নাট্য সংসদ।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

আরও পড়ুন: বইমেলায় শিশুপ্রহরের সময় বাড়ানো হোক: কামাল মুস্তাফা 

Advertisement

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?ইকরামুল হাসান শাকিল: আগামী বইমেলায় আমার হিমালয়ের একটি অবিজিত পর্বত শিখর আরোহন নিয়ে একটি রোমাঞ্চকর অভিজ্ঞতার বই প্রকাশিত হবে। এছাড়া একটি সম্পাদনার বইও প্রকাশিত হবে।

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?ইকরামুল হাসান শাকিল: বইমেলা আমার জন্য বছরের সবচেয়ে আনন্দের ও উৎসবের সময়। তাই এই মেলা নিয়ে স্বপ্নও অনেক। লেখক, পাঠক ও প্রকাশকদের মিলনমেলা এই বইমেলা দিনদিন এটি প্রসারিত হচ্ছে। তাই এর আয়োজনের ক্ষেত্রেও চ্যালেঞ্জ বাড়ছে। তবে আশা করি সবার অংশগ্রহণে আরও প্রাণবন্ত ও উৎসবমুখর হবে।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসংগতি চোখে পড়েছে?ইকরামুল হাসান শাকিল: অসংগতি কিছু থাকবেই বড় আয়োজনে। তবে আশা করি সেসব অসংগতি আয়োজক কমিটি সমাধানের চেষ্টা করবে। মেলা চত্বরে বিভিন্ন স্থানে দর্শনার্থীদের জন্য শেড রাখা প্রয়োজন, যাতে রোদ কিংবা বৃষ্টিতে তারা বিশ্রাম করতে পারেন।

আরও পড়ুন: বইয়ের বিক্রি নির্ভর করে প্রচারণার ওপর: মাসুম আওয়াল 

Advertisement

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?ইকরামুল হাসান শাকিল: নিঃসন্দেহে বইয়ের বিক্রি বাড়ছে। আশা করি আরও বাড়বে।

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?ইকরামুল হাসান শাকিল: আমি বইয়ের প্রচারণাকে পজিটিভই দেখি। বই সম্পর্কে পাঠকদের যত বেশি জানানো যাবে; ততই পাঠকদের বইয়ের প্রতি আগ্রহী করে তোলা যাবে।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?ইকরামুল হাসান শাকিল: পাঠকদের জন্য পরামর্শ বলবো না, তবে তাদের প্রতি আশা রাখবো—তারা মেলায় এসে নিজে বই কিনবেন এবং অন্যকে উৎসাহিত করবেন। যারা নতুন বই প্রকাশ করছেন; তাদেরও উৎসাহ দেবেন।

এসইউ/জিকেএস