ফিচার

২০২৩ সালে সেরা শব্দ কোনটি?

প্রতিনিয়তই আমাদের জীবনের সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন শব্দ। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় এখন অনেক শব্দ ভাইরাল হচ্ছে। যেগুলো ব্যবহার হচ্ছে আবার হ্যাশট্যাগ দিয়ে। যেমন-২০২০ সালের পুরোটা সময় কেটেছে করোনা মহামারি আবহে। এই সময় আমরা পরিচিত হয়েছি লকডাউন, শাটডাউনসহ আরও বেশ কিছু নতুন শব্দের সঙ্গে।

Advertisement

২০২১ সালে যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি অভিধান কলিনস ডিকশনারির হিসেবে বর্ষসেরা শব্দ ছিল ‘লকডাউন’। ২০২২ সালের সেরা শব্দ ছিল ‘গবলিন মোড’। এবারের অর্থাৎ ২০২৩ সালে অক্সফোর্ড ডিকশনারির সেরা শব্দ হচ্ছে রিজ।

আরও পড়ুন: স্ত্রীর জন্মদিন ভুলে গেলে যেখানে হয় জেল-জরিমানা

অভিনেতা টম হলান্ডের সাক্ষাৎকারের পরই এই শব্দটির জনপ্রিয়তা বেড়েছে কয়েক গুণ। টম হলান্ড বলেছিলেন, ‘আমার তো সেরকম রিজ নেই।’

Advertisement

এই রিজ শব্দটাই হয়ে গেল ২০২৩ সালের সেরা। অক্সফোর্ড বেছে নিল এই শব্দটিকেই বছরের সেরা শব্দ হিসেবে। রিজ শব্দটির অর্থ অনেকেরই এখনো হয়তো অজানা! এই শব্দটি মূলত ব্যবহার করা হয় প্রেমের সম্পর্কের ক্ষেত্রে।

রিজ শব্দটির অর্থ আকর্ষণের ক্ষমতা। প্রেমের সম্পর্কে সঙ্গী বা সঙ্গীনিকে আকর্ষণের যে মোহ, সেটাকেই এক কথায় বলা হয় রিজ। অক্সফোর্ডের পক্ষ থেকে এই শব্দটিকে বছরের সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: প্রেমিকার হাত ধরে রাস্তায় হাঁটলেই শাস্তি হয় যে দেশে

অক্সফোর্ড জানিয়েছে সোশ্যাল মিডিয়ার যুগে এখন অনেক শব্দই ছোট হচ্ছে। আবার বহু নতুন শব্দ শোনা যাচ্ছে প্রায়শই। রিজ- এই ছোট্ট শব্দটির প্রভাব অনেক বেশি। প্রেমের সম্পর্কে এই একটা শব্দের উপর অনেক কিছুই নির্ভর করে।

Advertisement

৩২ হাজারেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছে রিজ শব্দটি। শব্দটির মাধ্যমে আসলে বোঝানো হয়, অন্য কাউকে মুগ্ধ করার ক্ষমতা কারও কতটা! জনপ্রিয় অভিনেতার মুখে সেই শব্দ শুনে অনেকেই তার মানে খুঁজতে নেমেছিলেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস