আন্তর্জাতিক

নাইজেরিয়ায় সামরিক ড্রোনের ভুল হামলায় ৮৫ বেসামরিক নাগরিক নিহত

নাইজেরিয়ায় সামরিক বাহিনীর ব্যবহৃত ড্রোনের ভুল হামলায় ৮৫ বেসামরিক নাগরিকের প্রাণ গেছে। বিদ্রোহীদের লক্ষ্যবস্তুতে হামলা করার জন্য ব্যবহৃত ড্রোনের হামলায় একটি ধর্মীয় অনুষ্ঠানে জড়ো হওয়া কমপক্ষে ৮৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

Advertisement

আরও পড়ুন: মালিতে বন্দুকধারীদের হামলায় নিহত ২১

তবে এবারই প্রথম নয়। এর আগেও নাইজেরিয়ার সেনাবাহিনী ভুল করে বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে বোর্নো রাজ্যের দাগলুন এলাকায় নাইজেরিয়ার সামরিক বাহিনীর একটি বিমান থেকে বোমা ফেলা হয়। এতে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়। অপরদিকে ২০২২ সালের সেপ্টেম্বরে আবাসিক এলাকায় এ ধরনের কমপক্ষে ১৪টি ঘটনার কথা সামনে এসেছে।

গত রোববার রাতে কাদুনা রাজ্যের তুদুন বিরি গ্রামে ভুল করে সামরিক বাহিনীর ড্রোন দিয়ে হামলা চালানো হয় বলে জানা গেছে। মুসলিম ধর্মাবলম্বী লোকজন সে সময় একটি ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

Advertisement

কাদুনার গভর্নর উবা সানি বলেন, বেসামরিক নাগরিকরা ভুলক্রমে হামলার শিকার হয়েছেন। সেখানে আরও বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও জানা গেছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) জাতীয় জরুরি ব্যবস্থাপণা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ৮৫ জন বেসামরিক নাগরিকের মরদেহ দাফন করা হয়েছে। এছাড়া নিখোঁজদের খোঁজে এখনও তল্লাশি চালানো হচ্ছে।

আরও পড়ুুন: নাইজেরিয়ায় চোরাগোপ্তা হামলায় ২৬ সেনা নিহত

এদিকে ইন্টারন্যাশনালের নাইজেরিয়ার কার্যালয় তাদের কর্মী এবং সেখানকার স্বেচ্ছাসেবীদের বরাত দিয়ে জানিয়েছে, ওই হামলায় ১২০ জন নিহত হয়েছে। সংস্থাটির পরিচালক ইসা সানুসি বার্তা সংস্থা এপিকে বলেন, নিহতদের মধ্যে অধিকাংশই শিশু।

Advertisement

টিটিএন