ভ্রমণ

ট্রলারে চড়ে ১০০ টাকায় ঘুরে আসুন মিনি কক্সবাজার

চাঁদপুরে পদ্মা-মেঘনা ও ডাকাতিয়া নদীকে ঘিরে বড়স্টেশন মোলহেড। আর এই তিন নদীর মোহনা বা মোলহেড থেকে মাত্র ১০০ টাকায় যাওয়া যায় মিনি কক্সবাজার খ্যাত পদ্মার বালু চরে।

Advertisement

চাঁদপুর জেলা শহরের প্রায় দেড় কিলোমিটার পশ্চিমে পদ্মা ও মেঘনা নদীর বুকে জেগে ওঠা চরকে ঘিরে দর্শনার্থীদের আকৃষ্ট করে তোলে।

আরও পড়ুন: যে দেশের নেই কোনো রাজধানী

পদ্মার চরের চারপাশে জলবেষ্টিত হওয়ায় তার নামকরণ করা হয় মিনি কক্সবাজার। নভেম্বর-ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন স্থান দর্শনার্থীরা এই স্থানে ঘুরতে আসেন। দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না থাকায় দর্শনার্থীনাদের সরগরম নেই তিন নদীর মোহনা ও পদ্মার বালু চরে।

Advertisement

বড়স্টেশন মোলহেডে গিয়ে দেখা যায়, সারি সারি স্টিলবডি ট্রলারের মাঝি যাত্রী অপেক্ষায় বসে আছে। প্রতিটি ট্রালে ৬-৭ জন হলেই পদ্মার চরের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। দর্শানার্থী কম থাকায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে মাঝিদের।

মোহনা স্টিল বোট সমিতির সদস্য মো. বাকির হোসেন জানান, গত মাস থেকে বড়স্টেশন মোলহেডে মানুষ কম আসছে। মোলহেডে মানুষ আসলে মিনি কক্সবাজারে ট্রালে করে যেতে চায়। তবে এখন যাত্রী খুব কম।

আরও পড়ুন: বরফে ঢাকা পাহাড়ি গ্রাম দেখতে ঘুরে আসুন লাচুং

দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে দর্শানার্থীদের ভিড় বাড়তে পারে। বর্তমানে ৮৬টি ট্রলার দর্শানার্থীদের জন্য চলাচল করে। পদ্মার চরে যাওয়ার জন্য জনপ্রিতি ১০০ টাকা লাগে। এছাড়া ঘণ্টায় ৭০০ টাকা করে নেওয়া হয়।

Advertisement

ঘুরতে আসা দর্শনার্থী মেহেদী হাসান জীবন বলেন, ‘চাঁদপুরে তিন নদীর মোহনা অসম্ভব সুন্দর। এছাড়া মিনি কক্সবাজারে দর্শনার্থীদের জন্য আরও কিছু সুযোগ সুবিধা বৃদ্ধি হলে মানুষ যেতে আকৃষ্ট হবে।’

‘সেখানে ওয়াশরুম ও খাবার দোকান হলে আরো ভালো হত। বিশেষ করে চুরি ও ডাকাতি যাতে না ঘটে তার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা।’

আরও পড়ুন: শীতে মিরসরাই ভ্রমণে ঘুরে আসুন একসঙ্গে ৫ স্পট

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান বলেন, ‘চাঁদপুরে নৌ সীমানা সব সময় নৌ পুলিশের টহল অব্যহত আছে।’

‘যাত্রী নিরাপত্তা ও পর্যটকদের সার্বিক নিরাপত্তায় পর্যটন স্থানে নৌ পুলিশের নজরদারি আছে। এছাড়া কোনো অভিযোগ আসলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

জেএমএস/জেআইএম