আন্তর্জাতিক

এবার মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট পাঠালো দক্ষিণ কোরিয়া

প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই এবার মহাকাশে সফলভাবে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে দক্ষিণ কোরিয়া।

Advertisement

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্পেসএক্স ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে স্যাটেলাইটটি ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে উৎক্ষেপণ করা হয়। এটি সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছে এবং স্বাভাবিকভাবে কাজ করছে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন>উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট নিয়ে দক্ষিণ কোরিয়ার উদ্বেগ

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ইয়োনহাপ এক প্রতিবেদনে জানিয়েছে, এই স্যাটেলাইটের মাধ্যমে ৩০ সেন্টিমিটার বা ১১ দশমিক ৮ ইঞ্চির মতো ছোটো বস্তুকেও শনাক্ত করা সম্ভব।

Advertisement

গত মাসে উত্তর কোরিয়া দাবি করে, তারা সফলভাবে মহাশূন্যে একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। চলতি বছর এর আগে আরও দুবার তাদের এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবার পর তৃতীয় বারের প্রচেষ্টায় সফল হয় পিয়ংইয়ং।

আরও পড়ুন>গোয়েন্দা উপগ্রহের সফল উৎক্ষেপণের দাবি উ. কোরিয়ার

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের পর এ ধরনের উপগ্রহ উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। সে সময় পিয়ংইয়ংকে মহাকাশ কর্মসূচিতে সহায়তা করার প্রস্তাব দিয়েছিল মস্কো।

কিম সরাসরি ওই গোয়েন্দা স্যাটেলাইটের উৎক্ষেপণ প্রত্যক্ষ করেছেন। এর সঙ্গে যারা যুক্ত ছিলেন তাদের অভিনন্দন জানিয়েছেন তিনি। তবে উত্তর কোরিয়ার এই উপগ্রহ উৎক্ষেপণের ঘটনার নিন্দা জানিয়েছিল জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জাপানসহ বিভিন্ন দেশ।

Advertisement

সূত্র: রয়টার্স

এমএসএম