লাইফস্টাইল

যেভাবে রাঁধবেন ফুলকপির রোস্ট

শীতের বাজার ভরে উঠেছে ফুলকপিতে। এই সবজি খেতে কমবেশি সবাই পছন্দ করেন। ফুলকপি দিয়ে নানা পদের তরকারি তৈরি করা যায়। এর পাশাপাশি খিচুড়ি, ডেজার্ট’সহ নানা মুখোরোচক খাবারও তৈরি হয় এই সবজি দিয়ে।

Advertisement

ফুলকপি দিয়ে কিন্তু আরও একটি সুস্বাদু পদ তৈরি করতে পারেন, আর সেটি হলো রোস্ট। নাম শুনে বিশাল কিছু মনে হলেও রান্নার পদ্ধতি কিন্তু খুব সহজ। রইলো রেসিপি-

আরও পড়ুন: প্রেশার কুকারেই তৈরি করুন গাজরের পায়েস 

উপকরণ

Advertisement

১. ফুলকপি ১টি২. আদা ১ চা চামচ৩. কাঁচা মরিচ ২-৩টি৪. টকদই ২ টেবিল চামচ৫. কাজু বাদাম ৬-৭টি৬. পোস্ত বাটা ১ টেবিল চামচ৭. জিরার গুঁড়া ১ চা চামচ৮. ধনে গুঁড়া ১ চা চামচ৯. মরিচের গুঁড়া ১ চা চামচ১০. শুকনো মরিচ ১টি১১. ছোট এলাচ ২টি১২. লবঙ্গ ২-৩টি১৩. দারুচিনি ১টি১৪. তেজপাতা ১টি১৫. গরম মসলার গুঁড়া আধা চা চামচ১৬. ঘি ২ চা চামচ১৭. সরিষার তেল ১ চা চামচ১৮. সাদা তেল ২ টেবিল চামচ১৯. চিনি ২ চা চামচ২০. লবণ পরিমাণমতো।

আরও পড়ুন: সেদ্ধ ডিম নাকি অমলেটে বেশি পুষ্টি? 

পদ্ধতি

প্রথমে কাজুবাদাম, পোস্ত, আদা ও কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। এরপর ফুলকপি ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে ধুয়ে নিন। পানি ঝরিয়ে রাখুন।

Advertisement

এরপর কাজু, পোস্ত, ফেটানো টকদই, জিরার গুঁড়া, ধনে গুঁড়া, মরিচের গুঁড়া ও সরিষার তেল দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন।

এবার কড়াইতে তাতে সাদা তেল ও ঘি একসঙ্গে গরম হতে দিন। এর মধ্যে ফোড়ন হিসেবে দিন গোটা গরম মসলা, শুকনো মরিচ ও তেজপাতা। একটু ভেজে নিয়ে আদা ও মরিচ বাটা দিয়ে দিন।

আরও পড়ুন: বেশি পুষ্টি পেতে ফুলকপি না বাঁধাকপি কোনটি খাবেন? 

তারপর মেরিনেট করা ফুলকপি দিয়ে কষাতে থাকুন। কষানো হয়ে গেলে ১৫-২০ মিনিটের জন্য ঢাকনা দিয়ে রেখে দিন। ফুলকপি সেদ্ধ হয়ে যাবে।

তেল ছাড়তে শুরু করলে তাতে অল্প গরম জল ঢেলে দিয়ে ফুটতে দিন। ফুলকপি পুরোপুরি সেদ্ধ হয়ে এলে চিনি ও গরম মসলা দিয়ে নামিয়ে নিন। ভাত, পোলাও বা পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফুলকপির রোস্ট।

জেএমএস/জিকেএস