শিক্ষা

বহিষ্কার করায় গলায় ফাঁস নিলেন আইইউটির পাকিস্তানি শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করায় গলায় ফাঁস নিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) এক পাকিস্তানি শিক্ষার্থী। বর্তমানে তিনি গাজীপুরের একটি বেসরকারি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন।

Advertisement

ওই শিক্ষার্থীর নাম মির্জা আকিল। তিনি আইইউটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শেষবর্ষের ছাত্র। শুক্রবার (২৪ নভেম্বর) রাতে এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের আগস্টে একাধিক দাবিতে আইইউটিতে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা আন্দোলন করেছিলেন। সেই আন্দোলনে নেতৃত্ব দেন আকিল। এ ঘটনার জেরে ২৯ শিক্ষার্থীকে শাস্তির আওতায় আনে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১০ নভেম্বর আইইউটির রেজিস্ট্রার মিউবেসা উমার সই করা এক বিজ্ঞপ্তিতে এ শাস্তির কথা জানানো হয়।

রেজিস্ট্রারের পাঠানো চিঠিতে মির্জা আকিল ও আরেক বিদেশি শিক্ষার্থী আবু বকর সিল্লাহকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের বিষয়টি জানানো হয়। ওআইসি হেডকোয়ার্টারের নির্দেশনা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

Advertisement

আইইউটির আফগানিস্তানের এক শিক্ষার্থী বলেন, আকিল ও সিল্লাহকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। সিল্লাহ আফ্রিকায় ফিরে গেলেও আকিল ভেঙে পড়েছিলেন। বহিষ্কারের বিষয়টি তিনি মেনে নিতে পারেননি। শুক্রবার আত্মহত্যার চেষ্টা করেন আকিল।

তিনি আরও জানান, মির্জা আকিলকে গাজীপুরের ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে আইসিইউতে তিনি চিকিৎসাধীন।

তবে এ বিষয়ে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) কোনো কর্মকর্তা গণমাধ্যমে মন্তব্য করতে রাজি হননি।

এএএইচ/এসআর

Advertisement