লাইফস্টাইল

পোলাওয়ের সঙ্গে পাতে রাখুন মুরগির কোরমা

কোরমা পদটির সৃষ্টি হয় ভারতীয় উপমহাদেশে। দই দিয়ে রান্না করা মাংস বা সবজির পদই হলো কোরমা। বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে পরিবেশিত হয় বাহারি পদের কোরমা।

Advertisement

এর স্বাদ একটু মিষ্টি। কোরমা শব্দের অর্থ ভাপে রান্না করা পদ। কথিত আছে, তাজমহলের উদ্বোধনের দিন নাকি অতিথি আপ্যায়নে পরিবেশন করা হয়েছিল এই পদ।

আরও পড়ুন: জিভে জল আনবে ডিম কাবাব 

পোলাওয়ের সঙ্গে কিন্তু দারুণ মানিয়ে যায় মুরগির মাংসের কোরমা। চাইলে আজ ছুটির দিনে পুরুরে রাঁধতে পারেন মুরগির কোরমা। রেসিপি অনুযায়ী রান্না করলে খুব সহজেই তৈরি করতে পারবেন এই মুরগির কোরমা। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি২. টকদই ফেটানো ৪ টেবিল চামচ৩. দুধ ১ কাপ৪. ঘি ২ টেবিল চামচ৫. তেজপাতা ৪টি৬. দারুচিনি দেড় ইঞ্চি৭. লবঙ্গ ৩টি৮. এলাচ ৩টি৯. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ১০. আদা বাটা ২ টেবিল চামচ১১. রসুন বাটা ২ টেবিল চামচ১২. কাঁচা মরিচ ৪টি১৩. লেবুর রস ২ টেবিল চামচ১৪. লবণ স্বাদমতো ও১৫. চিনি স্বাদমতো।

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে চা-কফি নাকি গ্রিন টি পান করবেন? 

পদ্ধতি

Advertisement

চিকেন ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর দই ফেটিয়ে নিয়ে আদা, রসুন ও পেঁয়াজ বেটে নিন।দই,দুধ, ঘি, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও কাঁচা মরিচ একটি পাত্রে নিয়ে মেখে নিন।

মিশ্রণটি নিয়ে চিকেনে মেরিনেট করে আধা ঘণ্টা রেখে দিন। এবার কড়াইয়ে মেরিনেট করা চিকেন দিয়ে ঢাকা দিয়ে দিন। আলাদা করে তেল দেওয়ার দরকার নেই। এবার হালকা আঁচে মাংস রান্না হতে দিন।

আরও পড়ুন: ওভেন ছাড়াই ঘরে তৈরি করুন পিৎজা 

খেয়াল রাখবেন রান্না থেকে বাষ্প যেন বেরিয়ে না যায়। তাই ভারি কিছু দিয়ে কড়াইয়ের ঢাকনায় চাপা দিয়ে দিন। মোটামুটি ২০ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করুন। দিয়ে দিন চিনি। ভালো করে মিশিয়ে নিন।

ঝোল রাখতে চাইলে পরিমাণমতো গরম পানি দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন। সবশেষে উপড়ে ছড়িয়ে দিন লেবুর রস। মিনিট পাঁচের ফুটিয়ে চুলার আঁচ নিভিয়ে দিন। পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুরগির কোরমা।

জেএমএস/জিকেএস