খেলাধুলা

কোচ পরিবর্তনের পরও বারবার ব্যর্থ জার্মানি

চারবারের বিশ্বকাপজয়ী দলের পিছু ছাড়ছে না ব্যর্থতা। একের এর এক ব্যর্থতার কারণে ছাঁটাই করা হয়েছে কোচ হানসি ফ্লিককে, তবুও অন্ধকার থেকে বের হতে পারছে না জার্মানি।

Advertisement

গত সেপ্টেম্বরে হানসি ফ্লিককে উত্তরসূরী হয়ে এসেছেন ইউলিয়ান নাগলসম্যান। তিনিও জার্মানির চেনা রূপ দেখাতে ব্যর্থ।

বুধবার (২২ নভেম্বর) ভিয়েনায় অস্ট্রিয়ার বিপক্ষে খেলতে নেমে ২-০ গোলে হেরেছে জার্মানি। এই নিয়ে টানা তিন ম্যাচে জয়হীন ইউরোপের দলটি। যেখানে শেষ দুই ম্যাচেই হেরেছে তারা।

এর আগে গত রোববার তুরস্কের কাছে ৩-২ গোলে হেরেছে জার্মানি। তার আগে মেক্সিকোর বিপক্ষে ২-২ গোলে ড্র করেনাগলসম্যানের শিষ্যরা।

Advertisement

বুধবার দন্তহীন বাঘের মতো খেলে জার্মানি। অস্ট্রিয়ার বিপক্ষে বল দখলে রাখলেও আক্রমণের সুযোগ তৈরি করতে পারেনি জার্মানরা। ম্যাচের ২৯ মিনিটে অস্ট্রিয়াকে এগিয়ে দেন মার্সেল সাবিতজার। এরপর বিরতির আগে আর দলকে সমতায় ফেরাতে পারেনি জার্মানি।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমেই উগ্র আচরণের কারণে লালকার্ড দেখেন জার্মানির ফরোয়ার্ড লিরয় সানে। অস্ট্রিয়ার ডিফেন্ডার ফিলিপ এময়েনেকে ধাক্কা দিয়েছিলেন বায়ার্ন মিউনিখের এই তারকা। এরপর ১০ জনের দল নিয়ে খাদে পড়ে যায় জার্মানরা।

যার ফল হিসেবে আবারও গোল হজম করতে হলো জার্মানদের। ৭৯ মিনিটের জালে বল জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন ক্রিস্তফ বাউমগার্টনার। অবশেষে ২-০ গোলে হারতে হলো ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়ন্সশিপের আয়োজকদের।

আইএইচএস/জেআইএম

Advertisement