আন্তর্জাতিক

গোয়েন্দা উপগ্রহের সফল উৎক্ষেপণের দাবি উ. কোরিয়ার

উত্তর কোরিয়া দাবি করেছে যে, তারা সফলভাবে মহাশূন্যে একটি গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করেছে। চলতি বছর এর আগে আরও দুবার তাদের এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবার পর তৃতীয় বারের প্রচেষ্টায় সফল হলো পিয়ংইয়ং। খবর বিবিসির।

Advertisement

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের পর এ ধরনের উপগ্রহ উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া। সে সময় পিয়ংইয়ংকে মহাকাশ কর্মসূচিতে সহায়তা করার প্রস্তাব দিয়েছিল মস্কো।

আরও পড়ুন: হামাসের মতো আক্রমণ করতে পারে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়া বলছে, ওই উপগ্রহ উৎক্ষেপণের বিষয়ে তারা এখনও নিশ্চিত হতে পারেনি। তবে তাদের বিশ্বাস, এই কার্যক্রমে রাশিয়া উত্তর কোরিয়াকে সহায়তা করেছে।

Advertisement

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএ বুধবার জানিয়েছে, মালিগিয়ং-১ নামের উপগ্রহটি সঠিকভাবে কক্ষপথে প্রবেশ করেছে। সর্বোচ্চ নেতা কিম জং উন এই কার্যক্রম প্রত্যক্ষ করেছেন।

কেসিএনএর প্রকাশিত ছবিগুলোতে দেখা গেছে, একটি ঘাঁটি থেকে উপগ্রহটি উৎক্ষেপণ করা হচ্ছে। দূর থেকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তা দেখছেন।

আরও পড়ুন: ফিলিস্তিনের পক্ষে উত্তর কোরিয়া, বললো ‘সংঘাতের জন্য ইসরায়েল দায়ী’

এক প্রতিবেদনে জানানো হয়েছে, কিম সরাসরি গোয়েন্দা উপগ্রহের উৎক্ষেপণ প্রত্যক্ষ করেছেন। এর সঙ্গে যারা যুক্ত ছিলেন তাদের অভিনন্দন জানিয়েছেন তিনি। তবে উত্তর কোরিয়ার এই উপগ্রহ উৎক্ষেপণের ঘটনার নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জাপানসহ বিভিন্ন দেশ।

Advertisement

টিটিএন