অর্থনীতি

নারীদের এগিয়ে নিতে ‘অরেঞ্জ বন্ড’ আনার পরিকল্পনা বিএসইসির

 

দেশের নারীদের এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে 'অরেঞ্জ বন্ড’ নামক এক বিশেষায়িত বন্ড নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নারীদের জন্য, নারীদের মাধ্যমে, নারীদের এগিয়ে যাওয়ার লক্ষেই এই বন্ড তৈরি করা হয়েছে বলে জানিয়েছে বিএসইসি।

Advertisement

বন্ডটি নিয়ে বিএসইসি একটি গোলটেবিল বৈঠকও করেছে। মঙ্গলবার (২১ নভেম্বর) বিএসইসি’র মাল্টিপারপাস হলে ‘অরেঞ্জ বন্ড ইন বাংলাদেশ’ শিরোনামে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য দেন বিএসইসি’র কমিশনার ড. রুমানা ইসলাম।

অরেঞ্জ বন্ডের বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান, উন্নয়ন অংশীদার, ব্যবসাপ্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি খাতের অংশীজনদের নিয়ে এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। তাছাড়া দেশের উল্লেখযোগ্য নারী উদ্যোক্তারাও এ বৈঠকে অংশ নেন।

Advertisement

বিএসইসি’র কমিশনার ড. রুমানা ইসলাম বৈঠকে দেশের সবক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির মাধ্যমে লিঙ্গ সমতা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। আর সেক্ষেত্রে অরেঞ্জ বন্ড বিশেষ ভূমিকা রাখতে পারে বলে জানান তিনি।

বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ অরেঞ্জ বন্ডের উপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন। তিনি বৈশ্বিক প্রেক্ষাপটে অরেঞ্জ বন্ড নিয়ে বিস্তারিত ধারণা তুলে ধরেন ও এর ভবিষ্যত নিয়ে আলোচনা করেন।

শেখ শামসুদ্দিন আহমেদ অরেঞ্জ বন্ডের ধরণ, ইস্যুয়ার ও ইস্যু সংক্রান্ত বিষয়, ফান্ডের ব্যবহার ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। তাছাড়া কীভাবে দেশে এই বন্ড আনা যায় ও কীভাবে তা কাজে লাগানো যেতে পারে, তা ব্যাখ্যা করেন।

অরেঞ্জ বন্ডের মাধ্যমে অর্থায়ন থেকে যেন নারীরা সহজেই সুবিধা পেতে পারে, সেদিকে বিশেষ খেয়াল রাখার কথা বলেন ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি জানান, বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সহায়ক ইকোসিস্টেম সৃষ্টি ও প্রয়োজনীয় গাইডলাইন তৈরির জন্য বিএসইসি ইউএনডিপি’র সঙ্গে কাজ করছে।

Advertisement

তিনি আরও জানান, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন ও ইউএনডিপি এরই মধ্যে বাংলাদেশে সাসটেইনেবিলিটি বন্ড গাইডলাইন তৈরি করছে। তিনি বৈঠকে উপস্থিত নারী উদ্যোক্তাদের আগ্রহী হয়ে এগিয়ে আসার অনুরোধ জানান ও বিএসইসি এক্ষেত্রে সব ধরণের সহায়তা দিতে প্রস্তুত বলে জানান।

বৈঠকে বিএসইসি, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশের আর্থিক খাত সংশ্লিষ্টরা দেশের পুজিবাজার এবং বন্ড বাজারের বিষয়ে একসঙ্গে কাজ করছেন বলে জানান। বিশেষ করে অরেঞ্জ বন্ডের সম্ভাবনাকে কাজে লাগাতে সমন্বিত উদ্যোগের কথা জানান তারা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক খুরশিদ আলম, অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব ফরিদ আহমেদ, এফবিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট শমী কায়সার, চালডালের চিফ অব স্টাফ ও গো গো বাংলা লজিসটিকসের পরিচালক ইশরাত জাহান নাবিলা, টেক সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক নাজনিন নাহার, এফবিসিআইয়ের পরিচালক হাসিনা নেওয়াজ, বিজনেস ইনিসিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ব্যারিস্টার নিহাদ কবির, সিএসইয়ের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক, আইডিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মমিনুল ইসলাম, ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চিফ অব অপারেশন মো. মনোয়ার হোসেন ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান ড. সুবর্ণ বড়ুয়া।

গোলটেবিল বৈঠকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), সোশাল ডেভেলপমেন্ট ফান্ড, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। এ সময় তারা অরেঞ্জ বন্ডের নানা বিষয় নিয়ে আলোচনা করেন ও মতামত জানান।

এমএএস/এসএএইচ