শিক্ষা

ডিজিটাল যন্ত্রের বোতাম না টিপে কোনো কাজই হবে না: মোস্তাফা জব্বার

ডিজিটাল যন্ত্রের বোতাম না টিপে এখন কোনো কাজই হবে না বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

Advertisement

তিনি বলেন, ডিজিটাল যন্ত্রের বোতাম না টিপে এখন কোনো কাজই হবে না। সেটা প্রশাসনিক কাজ থেকে শুরু করে জমির দলিল কিংবা রেলের টিকিট; যাই বলেন না কেন পাওয়া যাবে না।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় সন্তানদের ডিজিটাল শিক্ষা দেওয়া প্রতিটি অভিভাবকের দায়িত্ব। স্কুল-কলেজের কাগজের বইকে শিশুদের জন্য ডিজিটাল কনটেন্টে রূপান্তরের মাধ্যমে পাঠদান পদ্ধতি উন্নত বিশ্বে অনেক আগে থেকেই চর্চা হচ্ছে।

শনিবার (১৮ নভেম্বর) শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। কুমিল্লায় আনন্দ মাল্টিমিডিয়া স্কুল অ্যান্ড কলেজের তিতাস শাখার উদ্বোধন উপলক্ষে এ মতবিনিময়ের আয়োজন করা হয়।

Advertisement

আরও পড়ুন>> সদস্যের সন্তানদের বৃত্তি ও শিক্ষা উপকরণ দিলো টিএমজিবি

অনুষ্ঠানে ডিজিটাল স্কুল প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, গুলশানে একটি ব্রিটিশ স্কুলে কম্পিউটারে পাঠদান আমাকে আলোড়িত করেছিল। বলা যেতে পারে ডিজিটাল স্কুল প্রতিষ্ঠার ধারণাটি আমি সেখান থেকেই গ্রহণ করি।

তিনি বলেন, শিশুদের ডিজিটাল দক্ষতা সম্পন্ন স্মার্ট নাগরিক হিসেব গড়ে তুলতে না পারলে স্মার্ট বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবিলা করা যাবে না। শিক্ষাকে কেবল ব্যবসায়ী দৃষ্টিকোণ থেকে না দেখে সমাজ যা প্রত্যাশা করে, তা পূরণ করার পদক্ষেপ নিতে হবে। প্রচলিত শিক্ষাব্যবস্থার ওপর নির্ভর করে স্মার্ট নাগরিক তৈরি করা সহজ হবে না।

আনন্দ মাল্টিমিডিয়া স্কুল ও কলেজের তিতাস শাখার চেয়ারম্যান ড. সন্তোষ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক মোশাররফ হোসেন, বিজয় ডিজিটালের সিইও জেসমিন জুই, তিতাস উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রকিব উদ্দিন আহমেদ প্রমুখ বক্তৃতা করেন। পরে মন্ত্রী আনন্দ মাল্টিমিডিয়া স্কুল ও কলেজের তিতাস শাখার ডিজিটাল কনটেন্ট ব্যবহার ও পাঠদান পরিদর্শন করেন।

Advertisement

এএএইচ/ইএ/এএসএম