জাতীয়

আওয়ামী লীগ জোটবদ্ধভাবে নৌকা প্রতীকে নির্বাচন করবে: ইসি

আওয়ামী লীগ জোটবদ্ধভাবে নৌকা প্রতীকে নির্বাচন করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। শনিবার (১৮ নভেম্বর) ইসি ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

Advertisement

এরই মধ্যে ইসিতে আটটি দলের জোটবদ্ধ আবেদন এসেছে। এগুলো হলো- আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি (রওশন এরশাদ), বিকল্প ধারা এবং তরীকত ফেডারেশন।

 

ইসির অতিরিক্ত সচিব বলেন, আওয়ামী লীগ চিঠি দিয়ে জানিয়েছে, জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির সইয়ে নমিনেশন দেবে তারা।

আরও পড়ুন: মহাজোট থেকেই নির্বাচনে যাবে জাপা, ইসিতে রওশনের চিঠি

Advertisement

জাতীয় পার্টির (জাপা) বিষয়ে তিনি বলেন, জাপার দুটো চিঠি এসেছে। জিএম কাদের বলেছেন কার সইয়ে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন তারা জোটে ভোট করবেন। আমলে নেবেন কোনটা? এটা কমিশন দেখবে। কারণ দুটো চিঠি এসেছে। কমিশন যেটা আমলে নেয়।

জাপার সাইনিং অথরিটি কে হবেন এমন প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, সাধারণত দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি হন।

তাহলে তো জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের সাইনিং অথরিটি। তাহলে বিবেচনা কি হবে? এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, এটা কমিশন বলতে হবে।

আরও পড়ুন: মনোনয়ন ফরম বিক্রি: এক ঘণ্টায় আওয়ামী লীগের আয় ৯৫ লাখ টাকা

Advertisement

আওয়ামী লীগ চিঠিতে কী বলেছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগ বলেছে, জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির সইয়ে তারা নমিনেশন দেবে।

তিনি আরও বলেন, কোন কোন দল তাদের সঙ্গে থাকবে এটা বলা নাই। দুটো পৃথক দল বলেছে যে, তারা নৌকা প্রতীকে নির্বচন করবে। তারা হলো জাতীয় সমাজতান্ত্রিক দল আর ওয়ার্কার্স পার্টি।

এমওএস/জেডএইচ/জেআইএম