রাজনীতি

মনোনয়ন ফরম বিক্রিতে সরগরম আওয়ামী লীগ কার্যালয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের প্রথম দিনেই উপচে পড়া ভিড়। চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন আওয়ামী লীগের স্বেচ্ছাসেবকরা। বার বার মাইকে ঘোষণা দিয়েও শৃঙ্খলা রক্ষা করা যাচ্ছে না।

Advertisement

শনিবার (১৮ নভেম্বর) সকাল ১০টার পর আওয়ামী লীগ সভাপতি নিজের ফরম কিনে মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের কার্যক্রম উদ্বোধন করেন। এরপর গণমাধ্যমে প্রতিক্রিয়া দেন শেখ হাসিনা।

দলের সভাপতি শেখ হাসিনা দলীয় কার্যালয় ত্যাগ করার পর সবার জন্য মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার কার্যক্রম উন্মুক্ত করা হয়। এসময় ব্যাপক চাপ পড়ে নেতাকর্মীদের। মিছিল নিয়ে প্রার্থীরা মনোনয়ন ফরম কিনতে কার্যালয়ে প্রবেশ করেন। 

ঢাকঢোল বাজিয়ে নৌকা নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ে আসছেন মনোনয়নপ্রত্যাশী ও নেতাকর্মীরা। কেন্দ্রীয় কার্যালয় ও আশপাশের এলাকা আওয়ামী লীগের নেতাকর্মীদের পদচারণায় এখন মুখরিত। দলীয় কার্যালয়ের পাশাপাশি আশপাশের এলাকা চলে যায় আওয়ামী লীগের নেতাকর্মীদের দখলে।

Advertisement

আরও পড়ুন: আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি উদ্বোধন করলেন শেখ হাসিনা

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও উপ-দপ্তর সম্পাদক সায়েম খানসহ অনেকে মাইকে নির্দেশনা দিলেও মানছেন না কেউ। তারা বলছেন, ‘শৃঙ্খলা ফিরে না আসলে আমরা মনোনয়ন ফরম বিক্রি বন্ধ রাখবো। শুধুমাত্র প্রার্থী বা তার একজন প্রতিনিধি জাতীয় পরিচয়পত্র নিয়ে ভেতরে প্রবেশ করবেন।’

আজ থেকে টানা চারদিন অনলাইনে ও সরসরি কার্যালয় থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়া যাবে।

সশরীরে মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দেওয়া যাবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় জমা নেওয়া হবে সব বিভাগের মনোনয়ন ফরম।

Advertisement

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে বলা হয়েছে।

মনোনয়ন ফরম সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে। ফটোকপির ওপর নির্বাচনী এলাকা, মোবাইল ফোন নম্বর ও সাংগঠনিক পরিচয় সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

আরও পড়ুন: যাদের ওপর জনগণের আস্থা নেই তারাই নির্বাচন বানচাল করতে চায়

এবার অনলাইনে ফরম পূরণ করেও জমা দেওয়া যাবে। এজন্য Smart Nomination App নামে একটি অ্যাপ চালু করেছে আওয়ামী লীগ। গুগল প্লে-স্টোর অথবা আইওএস অ্যাপ-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এছাড়াও nomination.albd.org ওয়েবসাইট থেকেও অনলাইনে মনোনয়ন ফরম পূরণ করে জমা দেওয়া যাবে।

অনলাইনে ফরম পূরণ ও জমা দেওয়ার ক্ষেত্রে প্রথমেই অ্যাপ অথবা ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগইন করে নিময় অনুযায়ী ইলেকট্রনিক পদ্ধতিতে ৫০ হাজার টাকা পেমেন্ট সম্পন্ন করার পর মনোনয়ন ফরম পূরণ ও জমা দেওয়া যাবে।

আগামী ২১ নভেম্বর মঙ্গলবার বিকেল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে।

এসইউজে/কেএসআর/জেআইএম