লাইফস্টাইল

বৃষ্টির দুপুরে স্বাদ নিন ভুনা খিচুড়ি-গরুর মাংসের

খিচুড়ি খেতে সবাই পছন্দ করেন। বিশেষ করে মেঘলা আবহাওয়া ও বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার ইচ্ছে হয় কমবেশি সবারই। আর ভুনা খিচুড়ির সঙ্গে গরুর মাংস খাওয়ার মতো তৃপ্তি হয়তো অন্য কোনো খাবারে নেই!

Advertisement

বৃষ্টির দিনই মোক্ষম সময় খিচুড়ি আর মাংস ভুনা খাওয়ার। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক ভুনা খিচুরি তৈরির রেসিপি-

আরও পড়ুন: মেঘলা দিনে পাতে রাখুন পাতলা খিচুড়ি

উপকরণ

Advertisement

১. মুগ ডাল ২৫০ গ্রাম২. সুগন্ধি চাল ৭৫০ গ্রাম৩. কয়েকটি পেঁয়াজ কুঁচি৪. আদা বাটা ১ টেবিল চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. শুকনো মরিচের গুঁড়া আধা চা চামচ৭. হলুদের গুঁড়া এক চা চামচ৮. এলাচ কয়েকটি৯. দারুচিনি কয়েক পিস১০. কাঁচা মরিচ কুঁচি১১. লবণ১২. তেল আধা কাপ১৩. পানি পরিমাণমতো

আরও পড়ুন: জিভে জল আনবে মাগুর মাছের পাতুরি

পদ্ধতি

প্রথমে মুগ ডাল সামান্য ভেজে পানিতে ধুয়ে নিন। এরপর চাল ও মুগের ডাল একসঙ্গে মিশিয়ে নিন।চাল ও ডাল ভালো করে মিশিয়ে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন।

Advertisement

একটি বড় প্যানে তেল গরম করে তাতে এলাচ ও দারুচিনি ভেজে নিন। এবার পেঁয়াজ কুঁচি ও কাঁচা মরিচ দিন। তারপর আদা, রসুন, মরিচের গুঁড়া ও হলুদ গুঁড়া দিয়ে দিন। এ সময় এক চা চামচ লবণ দিয়ে দিন।

সব মশলা ভালো করে ভেজে নিতে হবে। তারপর চাল-ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে দিন। এই সময়ে শেষবারের মতে লবণ দেখুন। লাগলে আরো লবণ দিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখুন, যদি সব পানি শুকিয়ে যায়, তাহলে একবার নেড়েচেড়ে চুলার আঁচ বন্ধ করে দিন। বৃষ্টির দিনে পরিবারসহ উপভোগ করুন ঝরঝরে খিচুড়ি ভুনা।

আরও পড়ুন: সবজি পোলাও রাঁধবেন যেভাবে

গরুর মাংস রান্নার রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস দেড় কেজি২. তেল আধা কাপ৩. পেঁয়াজ কুচি আধা কাপ৪. আদা বাটা ১ চা চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. হলুদ গুঁড়া আধা চা চামচ৭. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ৮. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৯. ধনিয়া গুঁড়া আধা চা চামচ১০. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ১১. লবণ পরিমাণমতো১২. এলাচ ৪-৫টি১৩. দারুচিনি ২-৩ টুকরো১৪. তেজপাতা ২টি১৫. লবঙ্গ ৫-৬টি১৬. গোলমরিচ ৫-৬টি১৭. গরম মসলার গুঁড়া ১ চা চামচ।

আরও পড়ুন: আমড়ার টক-ঝাল-মিষ্টি আচার

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ ও গোলমরিচ ভেজে নিন। পেঁয়াজ বাদামিরঙা হয়ে আসলে দিয়ে দিন বাকি সব মসলা।

এক বা দু’বার নেড়ে দিয়ে দিন অল্প পানি। এরপর মসলা কষিয়ে দিয়ে দিন মাংস। মসলার সঙ্গে মাংস মিশিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট জ্বাল করলেই মাংস থেকে পানি বের হবে।

ঢাকনা সরিয়ে নেড়ে আবারও ঢেকে দিতে হবে। চুলার আঁচ রাখুন মাঝারিতে। মাংস থেকে বের হওয়া পানিতে মাংস অনেকটাই সেদ্ধ হয়ে যাবে। এবার এক পিস মংস হাতে নিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কি না।

আরও পড়ুন: গরম ভাতের সঙ্গে পাতে রাখুন ধুন্দল ভর্তা

সেটা দেখে বুঝেই পরিমাণমতো পানি দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। মাঝে মধ্যেই ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে।

মাংস সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে এলে উপরে ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে গরুর মাংস রান্না।

এই রান্না করতে কোনো কিছুই মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো নিলেই হবে। সব মসলাই নিজের স্বাদমতো বাড়িয়ে বা কমিয়ে দেওয়া যাবে।

জেএমএস/এমএস