লাইফস্টাইল

এ সময় বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত যা করবেন

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত শুরু হয়েছে। তবে কর্মব্যস্ততার খাতিরে অনেকেই তো আর ঘরে বসে থাকতে পারেন না বৃষ্টি দিনে।

Advertisement

এ সময় কাজে বের হয়ে বৃষ্টিতে ভিজলে হতে পারে রোগব্যাধি। বিশেষ করে শীত আসন্ন এই আবহাওয়ায় ভিজলে সর্দি-কাশি, জ্বর’সহ নানা রোগে ভুগতে হতে পারে।

আরও পড়ুন: অতিরিক্ত ইন্টারনেট ব্যবহারও হতে পারে ডিপ্রেশনের লক্ষণ 

তাই এ সময় বৃষ্টিতে ভেজার আগে দুবার ভাবুন। হয়তো এই নিম্নচাপ কাটতেই শীতকাল শুরু হবে। এ সময় সামান্য অসতর্কতা নানা রোগের ঝুঁকি বাড়াতে পারে।

Advertisement

আর যদি বৃষ্টিতে ভিজতেই হয় তাহলে শারীরিক সুস্থতা নিশ্চিত করতে এ সময় বৃষ্টিতে ভিজলে দ্রুত কয়েকটি কাজ করুন। জেনে নিন করণীয়-

পা ধুয়ে নিন

যত দ্রুত সম্ভব বৃষ্টিতে ভেজার পর পা ধুয়ে নিন। কারণ বৃষ্টির পানির সঙ্গে মিশে থাকা রাস্তার সব নোংরা জীবাণু পায়ে লেগে সংক্রমণ ঘটতে পারে। সবচেয়ে ভালো হয় বৃষ্টিতে ভেজার পর হালকা গরম পানিতে পা ভিজিয়ে লবণ দিয়ে স্ক্রাব করে নিলে।

আরও পড়ুন: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কী খাবেন? 

Advertisement

গরম পানিতে গোসল

বৃষ্টিতে ভেজার পর যতটা দ্রুত সম্ভব গরম পানি দিয়ে গোসল করুন। তাহলে জীবাণু ও সংক্রমণ থেকে মুক্তি মিলবে। একই সঙ্গে শরীরে ঠান্ডা অনুভূত হবে না।

আলাদা পোশাক রাখুন

বৃষ্টিতে যদি বাইরে বের হতেই হয়, তাহলে সঙ্গে আলাদা পোশাক রাখুন। এতে করে ভেজা কাপড় দ্রুত বদলে নিতে পারবেন। ভেজা কাপড় দীর্ঘক্ষণ পড়ে থাকলে ফ্লু সংক্রমণ ঘটতে পারে।

একই সঙ্গে নিউমোনিয়া হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। আপনার মোজা এবং অন্তর্বাসও খুলে ফেলুন দ্রুত। এরপর পরিষ্কার পোশাক পরুন।

আরও পড়ুন: ঘনঘন প্রস্রাব হতে পারে যে ৫ রোগের কারণ 

দ্রুত চুল শুকিয়ে নিন

বৃষ্টিতে চুল ভিজলে অনেকেরই মাথাব্যথা হয়। এক্ষেত্রে দ্রুত ব্লো ড্রায়ার ব্যবহার করে চুল শুকিয়ে নিন। এ সময় চুল ভেজা রাখলে ঠান্ডা-কাশি হওয়ার সংক্রমণ বাড়তে পারে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

বৃষ্টিতে ভিজলে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। আর শুষ্ক ত্বকে চুলকানি হতে পারে। তাই বডি অয়েল বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মসলা চা পান করুন

শরীর গরম রাখতে বৃষ্টিতে ভেজার পর এক কাপ মসলা চা পা করুন। এছাড়া গরম স্যুপও খেতে পারেন। তাহলে অনেকটাই আরাম বোধ করবেন।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/জিকেএস