বিনোদন

‘রূপসী বাংলা’ আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা বৃহস্পতিবার

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘রূপসী বাংলা’ আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (১৬ নভেম্বর)। এদিন বেলা ১১টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

Advertisement

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহাম্মদ মান্নাফি ও ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ইন্দ্রজিৎ কুমার ঘোষ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ এবং ধন্যবাদ জ্ঞাপন করবেন ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী বোরহান উদ্দিন।

আলোচনা পর্বের শুরুতেই সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। নাট্যজন লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশিত হবে যুদ্ধবিরোধী সমবেতনৃত্য ‘অবহেলার মৃত্যু’। নৃত্যটি পরিবেশন করবে শিল্পকলা একাডেমির শিশু-কিশোর নৃত্যশিল্পী।

Advertisement

এরপর শুরু হবে আলোচনা পর্ব। অনুষ্ঠানে আলোকচিত্র প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সম্মাননা দেওয়া হবে। পুরস্কার বিতরণ শেষে আবারও অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক পরিবেশনা।

লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনা এবং রীতা নাহারের গ্রন্থনায় পরিবেশিত হবে কোরিগ্রাফি ‘রোহিঙ্গানামা’। পরিবেশন করবেন একাডেমির নৃত্যশিল্পীরা। এরপর পরিবেশিত হবে সমবেত নৃত্য ‘আজ যতো যুদ্ধরাজ’।

সাংস্কৃতিক পরিবেশনা শেষে একাডেমির জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে ‘রূপসী বাংলা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন আব্দুল্লাহ বিপ্লব।

১৬ থেকে ২৫ নভেম্বর এ আলোকচিত্র প্রদর্শনী চলবে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

Advertisement

এমআই/বিএ/এমএস