আন্তর্জাতিক

নিচতলায় রাসায়নিকের গোডাউন, আগুন লেগে প্রাণ গেলো ৯ জনের

বহুতল ভবনের নিচতলায় রাসায়নিকের গোডাউন। ওপরের তলাগুলোতে বাসা ভাড়া নিয়ে থাকে মানুষজন। একদিন হঠাৎ আগুন লাগে নিচতলায়। রাসায়নিকের সংস্পর্শে মুহূর্তেই তা পরিণত হয় মৃত্যুকূপে। প্রাণ হারান ১২৪ জন। আগুনে পুড়ে ছাই হয়ে যায় ২৩টি বসতবাড়ি, দোকান ও কারখানা। ২০১০ সালে ঠিক এমনই এক ট্রাজেডির সম্মুখীন হয়েছিল বাংলাদেশ। পুরান ঢাকার নিমতলীর সেই ঘটনার ভয়াবহতা আজও ভুলতে পারেননি অনেকে।

Advertisement

সোমবার (১৩ নভেম্বর) ঠিক সেই ঘটনারই যেন ছায়া নেমে এলো ভারতের হায়দ্রাবাদে। নিচতলায় রাসায়নিকের গোডাউন থাকা একটি বহুতল ভবনে আগুন লেগে প্রাণ হারিয়েছেন অন্তত নয়জন।

আরও পড়ুন>> ‘নিমতলী’ থেকে আমরা শিক্ষা নেইনি

পুলিশ জানিয়েছে, বহুতল অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সটির নিচতলায় আগুনের সূত্রপাত হয়। সেখানে বেশ কিছু রাসায়নিকের ড্রাম রাখা ছিল। ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং পৌঁছে যায় ওপরের তলাগুলোতেও।

Advertisement

#WATCH | Daring rescue of a child and woman amid massive fire in a storage godown located in an apartment complex in Bazarghat, Nampally of Hyderabad pic.twitter.com/Z2F1JAL8wa

— ANI (@ANI) November 13, 2023

স্থানীয় দমকল বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ভবনটি থেকে এ পর্যন্ত অন্তত ২০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

আরও পড়ুন>> অগ্নিকাণ্ডে বছরে ক্ষতি ২২১ কোটি টাকা

ভুক্তভোগীদের বেশিরভাগই প্রথম ও দ্বিতীয়তলায় বাসা ভাড়া নিয়ে থাকছিলেন। তৃতীয় ও চতুর্থতলার বাসিন্দারা সামান্য আহত হয়েছেন।

Advertisement

আগুন লাগার পর থেকে ভবনটির মালিক রমেশ জায়সাল পলাতক রয়েছেন। তিনি ভবনের নিচতলা তেল ও রাসায়নিকের গোডাউন হিসেবে ব্যবহার করছিলেন বলে অভিযোগ রয়েছে।

সূত্র: এনডিটিভিকেএএ/