তথ্যপ্রযুক্তি

এসইউভি গাড়ি কেনার সময় যেসব বিষয় মাথায় রাখবেন

বর্তমানে এসইউভি বা স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল গাড়ির চাহিদা সবচেয়ে বেশি। একটা সময় সেডান এবং হ্যাচব্যাক গাড়ির চাহিদা বেশি থাকলেও এখন এসইউভি গাড়ির বিক্রিই বেশি। কিন্তু সময়ের সঙ্গে তা ক্রমশ বদলে যাচ্ছে।

Advertisement

এসইউভি গাড়িতেও দুই ধরনের-মাইক্রো এসইউভি বা কম্প্যাক্ট গাড়ি এবং মিড-সাইজ এসইউভি। যারা নতুন এসইউভি গাড়ি কেনার কথা ভাবছেন তারা এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখুন। জেনে নিন সেগুলো-

সিটিংবর্তমানে বেশিরভাগ এসইউভি গাড়ি ৫ সিটারের হয়। বেশ কিছু ফুল সাইজ বা মিড সাইজ গাড়িতে একটি তৃতীয় সারি থাকে, যার ফলে আসন সংখ্যা বেড়ে ৭ অথবা ৮ হয়। আসন সংখ্যার প্রয়োজনীয়তা অনুযায়ী সঠিক গাড়ি বেছে নেওয়া উচিত। পাশাপাশি আসন সংখ্যার উপর নির্ভর করে গাড়ির বুট স্পেস।

আরও পড়ুন: গাড়ি দুর্ঘটনায় পড়লে সাহায্য করবে অ্যান্ড্রয়েড ফোন

Advertisement

কার্গোযেসব গাড়িতে দ্বিতীয় বা তৃতীয় সারির আসন রয়েছে, সেগুলোর সিট ফোল্ড হয় কি না তা যাচাই করা জরুরি। কারণ গাড়ির সিট ফোল্ড হলে সেখানে লাগেজ রাখার জন্য পর্যাপ্ত জায়গা তৈরি হয়। পাশাপাশি ওই সিটগুলো যদি ফ্ল্যাট ফোল্ড করা যায় তাহলে অতিরিক্ত জায়গা পেয়ে যাবেন আপনি।

মাইলেজশুধু এসইউভি নয়, যে কোনও নতুন গাড়ির ক্ষেত্রে মাইলেজ একটি বড় ফ্যাক্টর। তবে যেহেতু SUV গাড়ি অনেকে নিত্য যাতায়াতের পাশাপাশি লং টুরেও নিয়ে যান সেক্ষেত্রে মাইলেজ জেনে নেওয়া দরকার। কোম্পানি যে মাইলেজ দাবি করে তার সঙ্গে, বাস্তবে সিটি ও হাইওয়েতে কত মাইলেজ দেয় তা নিশ্চিত হওয়া জরুরি।

সেফটি ফিচার্সএসইউভি গাড়িতে যাত্রীর সংখ্যা বেশি থাকে। সেক্ষেত্রে গাড়ির সেফটি ফিচার্স এবং বিল্ড কোয়ালিটি কেমন তা দেখে নিন। চার চাকাতে পর্যাপ্ত এয়ারব্যাগ, ক্র্যাশ সিস্টেম, অ্যান্টি লক ব্রেকিং, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, সিটবেল্ট, স্পিড এলার্ট ইত্যাদি সুবিধা রয়েছে কি না জেনে নিন। তারপর সিদ্ধান্ত নিন গাড়ি কেনার।

টেস্ট ড্রাইভগাড়ির টেস্ট ড্রাইভ অবশ্যই নিন। কারণ এসইউভি গাড়ির নিয়ন্ত্রণ ও পারফরম্যান্স সাধারণ সেডান বা হ্যাচব্যাকের থেকে কিছুটা আলাদা হয়। এক্ষেত্রে ওই গাড়ি চালিয়ে কতটা কমফোর্টেবলে অনুভব করছেন এবং চালানোর সময় কী কী বিষয়ে সাবধান থাকা উচিত তার একটা ধারণা তৈরি হবে।

Advertisement

দামপ্রতিটি বিষয় মাথায় রেখে বাজারে যে দামে গাড়িগুলো পাওয়া যাচ্ছে সেই অনুযায়ী নিজের একটি বাজেট ঠিক করুন। দরকারে অভিজ্ঞ কারও সাহায্য নিন। সাধারণত এসইউভি এর দাম বাকি গাড়ির থেকে বেশি হয়। তবুও সঠিক বিশ্লেষণ ও যাচাই করে নিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস