আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে সামরিক প্লেন বিধ্বস্ত, ‘দুর্ঘটনা’ বলছে যুক্তরাষ্ট্র

পূর্ব ভূমধ্যসাগরে একটি মার্কিন সামরিক প্লেন বিধ্বস্ত হয়েছে। গত শুক্রবার (১০ নভেম্বর) প্রশিক্ষণ চলাকালে ‘দুর্ঘটনার শিকার’ হয়ে প্লেনটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ইউরোপীয় কমান্ড (ইউকম)।

Advertisement

তবে সেটি কী ধরনের প্লেন ছিল বা কোথা থেকে উড্ডয়ন করেছিল, তা জানায়নি মার্কিন কর্তৃপক্ষ।

ইসরায়েল-হামাসের মধ্যে সাম্প্রতিক সংঘাত শুরুর পর ইসরায়েলিদের সমর্থনে পূর্ব ভূমধ্যসাগরে সামরিক শক্তি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। সংঘাত মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়া আটকানোর কথা বলে ওই অঞ্চলে দুটি রণতরী, একাধিক যুদ্ধজাহাজসহ বিপুল সংখ্যক সৈন্য মোতায়েন করেছে পেন্টাগন।

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্রের ৩৫০ কোটি টাকার ড্রোন ভূপাতিত করলো ইয়েমেনের হুথিরা

Advertisement

শনিবার (১১ নভেম্বর) এক বিবৃতিতে ইউকম বলেছে, গত ১০ নভেম্বর সন্ধ্যায় পূর্ব ভূমধ্যসাগরে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার সময় একটি মার্কিন সামরিক প্লেন দুর্ঘটনার শিকার হয় এবং নিচে পড়ে যায়।

এর আরোহীদের কী পরিণতি হয়েছে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা নিশ্চিতভাবে বলতে পারি, প্লেন দুর্ঘটনাটি সম্পূর্ণরূপে প্রশিক্ষণের সঙ্গে সম্পর্কিত ছিল। এতে কোনো শত্রুতামূলক কর্মকাণ্ডের ইঙ্গিত নেই। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে।

আরও পড়ুন>> ইসরায়েলের সমর্থনে দ্বিতীয় রণতরী পাঠালো যুক্তরাষ্ট্র

Advertisement

ইসরায়েলকে সমর্থন করায় সম্প্রতি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব বাড়ছে। ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিগুলোকে লক্ষ্য করে কয়েকবার হামলা চালানো হয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে হামাসের সঙ্গে এই লড়াইয়ে যোগ দিয়েছে ইরান-সমর্থিত লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথি বিদ্রোহীরাও।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি অত্যাধুনিক এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে ভূপাতিত করেছে হুথিরা। এর আগেও একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছিল তারা।

সূত্র: এএফপি, এনডিটিভিকেএএ/