আন্তর্জাতিক

কলকাতায় ডেঙ্গুর পর আতঙ্কের নাম ম্যালেরিয়া

মশাবাহিত রোগের দাপটে কাবু কলকাতাবাসী। শহরে ডেঙ্গুর পর এবার আতঙ্ক ছড়াচ্ছে ম্যালেরিয়া। এরই মধ্যে অন্তত একজনের প্রাণ নিয়েছে এই রোগ।

Advertisement

জানা গেছে, গত ২ নভেম্বর কলকাতার বাসিন্দা মুন্নি দেবী গোয়েল তীব্র জ্বর, গায়ে ব্যথা ও পেটের সমস্যা নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। গত শুক্রবার (১০ নভেম্বর) দুপুরে মৃত্যু হয় ৭৭ বছর বয়সী ওই নারীর। তার মৃত্যু সনদে ম্যালেরিয়া সংক্রমণের কথা উল্লেখ রয়েছে।

আরও পড়ুন>> পশ্চিমবঙ্গে চিকিৎসা নিতে যাওয়া বাংলাদেশি নারীর অস্বাভাবিক মৃত্যু

শারদীয় উৎসব দুর্গাপূজার পর থেকে কলকাতার সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর চাপ বাড়ছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে।

Advertisement

কাঁপুনি দিয়ে জ্বর, গায়ে ব্যাথা নিয়ে হাসপাতালে গেলেই ডেঙ্গুর পাশাপাশি ম্যালেরিয়া পরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে রিপোর্ট পজিটিভ আসছে।

আরও পড়ুন>> একটু বেখেয়াল হলেই বিপদ!

চলতি বছর ডেঙ্গু নিয়ে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর ছিল নাজেহাল। এর পাশাপশি হঠাৎ করে ম্যালেরিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় স্বাস্থ্য দপ্তরের কপালে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে।

মশাবাহিত এসব রোগের প্রকোপ রুখতে বিভিন্ন জায়গায় জমে থাকা আবর্জনা ও নোংরা পানি পরিষ্কারের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে কলকাতা নগর কর্তৃপক্ষ। সাধারণ মানুষকে সচেতন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি চালানো হচ্ছে গোটা কলকাতাজুড়ে।

Advertisement

ডিডি/কেএএ