দেশজুড়ে

সুখবর নেই আলু-পেঁয়াজে, স্বস্তি সবজি-মাছে

খুলনার বাজারে পেঁয়াজ আর আলুতে কোনো সুখবর না থাকলেও সবজি আর মাছের বাজারে বইছে স্বস্তির হাওয়া। আমদানির পর আলুর দাম একটু কমে ৫০ টাকা হলেও ফের মূল্যবৃদ্ধির পাঁয়তারা করছেন ব্যবসায়ীরা। এছাড়া পেঁয়াজের দাম রয়েছে আগের মতোই।

Advertisement

শনিবার (১১ নভেম্বর) নগরীর টুটপাড়া জোড়াকল বাজার, রূপসা বাজার ও মিস্ত্রিপাড়া বাজার সরেজমিনে ঘুরে দেখা যায়, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকায়। দেশি পেঁয়াজ আগের মতোই ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

আসাদুল নামের এক বিক্রেতা বলেন, পেঁয়াজের বাজারে ভালো কোনো খবর নেই। অভিযানের ভয়ে পাইকারি বিক্রেতারা কিছু সময়ের জন্য দাম কমায় অভিযান শেষ হলে ফের আগের দামে তারা পেঁয়াজ বিক্রি করেন। রেডিও টেলিভিশনে সেই অভিযানের খবর প্রকাশ হয় আর আমরা পড়ি বিপাকে। ক্রেতারা আমাদের কাছে এসে ওই কম দামে কিনতে চায়। কিন্তু আমরা তো কম দামে দিতে পারি না।

আরও পড়ুন: ‘আলু এখন বড়লোকের খাবার’

Advertisement

পেঁয়াজ ও আলুর বাজার ভালো না হলেও সবজি বাজারে মোটামুটি স্বস্তি ফেলেছে। ভরপুর শীতের সবজির কারণে এখন ৫০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে যে কোনো সবজি। শীতকালীন সবজি আমদানি আরেকটু বাড়লে দাম আরও কমবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

নগরীর রূপসা বাজারের সবজি বিক্রেতা মইনুল বলেন, বাজারে শীতের সবজি অনেক বেড়েছে। ফুলকপি, বিটকপি, বাঁধাকপি, মুলা এখন বিক্রির শীর্ষে। ক্রেতারা আগ্রহ ভরে কিনছেন এসব সবজি।

সবজি কিনতে আসা কলেজছাত্র রাশেদ শেখ বলেন, কয়েক মাসের মধ্যে এখন সবজি কিনে একটু স্বস্তি পাচ্ছি। মেসের ম্যানেজারি করতে গেলে অনেক সমস্যায় থাকতে হয়। কখন যে কোন পণ্যের দাম বেড়ে যায় তা বলা মুশকিল। যারা মেসে থাকেন তাদের কাছে বাড়তি টাকা চাইতে গেলে অনেক সময় গালমন্দও শুনতে হয়। কিন্তু শীতের সবজির কারণে এখন তা হচ্ছে না।

আরও পড়ুন: তিনদিনে আলুর দাম কমেছে কেজিতে ২০ টাকা

Advertisement

সবজি বিক্রেতা রবিউল বলেন, শীতের সবজির দাম এখন ক্রেতার নাগালে। ৪০-৫০ টাকায় এমনকি তার চেয়েও কম দামে পাওয়া যাচ্ছে নানান ধরনের সবজি।

এদিকে সবজি বাজারের মতো মাছের বাজারেও মোটামুটি স্বস্তি বিরাজ করছে। ১২০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে নানান ধরনের মাছ।

আলমগীর হান্নান/জেএস/এমএস