ধর্ম

হারামাইনে আজ যারা জুমার নামাজ পড়াবেন

আজ সৌদি আরবে ১০ নভেম্বর ২০২৩ইং মোতাবেক ২৬ রবিউস সানি ১৪৪৫ হিজরি। ১৪৪৫ হিজরির রবিউস সানি মাসের তৃতীয় জুমা আজ। মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে আজ জুমার নামাজের ইমামতি করবেন প্রখ্যাত দুই আলেম ও কারি।

Advertisement

মসজিদে হারামআজ মসজিদে হারামে জুমার নামাজ পড়াবেন শায়খ আব্দুল্লাহ আওয়াদ আল জুহানী। তার জন্ম ১৯৭৬ সালের ১৩ই জানুয়ারি সৌদি আরবের মদিনা শহরে। তিনি মদিনা বিশ্ববিদ্যালয়ের কোরআন অনুষদ থেকে স্নাতক ডিগ্রি এবং মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট (পিএইচডি) অর্জন করেছেন।

শায়খ জুহানী ২০০৭ সালে মসজিদে হারামের ইমাম নিযুক্ত হন। ২০০৮ সাল থেকে তিনি মসজিদে হারামে তারাবিহ নামাজের ইমামতি করছেন। সুললিত কোরআন তিলাওয়াতের জন্য তিনি বিশ্বব্যাপী পরিচিত।

মসজিদে নববি

Advertisement

আজ মসজিদে নববিতে জুমার নামাজ পড়াবেন শায়খ হুসাইন ইবনে আব্দুল আজিজ আলে শায়খ। তার জন্ম সৌদি আরবের বনি তামিমে, তিনি শায়খ মোহাম্মদ বিন আব্দুল ওয়াহাবের উত্তরপুরুষ। সৌদি আরবে ইসলামি আইন প্রতিষ্ঠা ও ইসলামি জ্ঞানের চর্চা ক্ষেত্রে তার পরিবার বিশেষভাবে পরিচিত ও প্রভাবশালী।

শেখ আবদুল্লাহ আল জিবরিন ও শেখ আবদুল আজিজ দাউদের মতো বহু বিখ্যাত আলেমদের কাছ থেকে তিনি ফিকহ ও হাদিসের পাঠ নিয়েছেন। হিজরি ১৪১১ সালে তিনি সৌদি আরবের নাজরান শহরের হাইকোর্টের বিচারক নিযুক্ত হন। পরের বছর তাকে রাজধানী রিয়াদের হাইকোর্টে স্থানান্তর করা হয়। সেখানে ছয় বছর দায়িত্ব পালনের পর তিনি মদিনা শহরের গ্র্যান্ড কোর্টের বিচারকের দায়িত্ব পান। একইসাথে তিনি নববির ইমাম নিযুক্ত হন।

সূত্র: ইনসাইড দ্য হারামাইন

ওএফএফ/জেআইএম

Advertisement