ধর্ম

মুমিনের পাঁচটি মৌলিক বৈশিষ্ট্য

কোরআনের দ্বিতীয় সুরা বাকারার শুরুতে আল্লাহ মুমিন ও মুত্তাকিদের পাঁচটি মৌলিক বৈশিষ্ট্যের কথা বলেছেন। বলা হয়েছে কোরআন মুত্তাকিদের জন্য হেদায়াত। এরপর মুত্তাকিদের পরিচয় তুলে ধরার জন্য তাদের এ পাঁচ বৈশিষ্ট্যের কথা বলা হয়েছে। এ পাঁচ বৈশিষ্ট্য অর্জনকারীদের আল্লাহ তাআলা হেদায়াতপ্রাপ্ত ও সফল বলে ঘোষণা করেছেন। আল্লাহ বলেন,

Advertisement

الٓمّٓ،ذٰلِكَ الْكِتٰبُ لَا رَیْبَ فِیْهِ هُدًی لِّلْمُتَّقِیْنَ،الَّذِیْنَ یُؤْمِنُوْنَ بِالْغَیْبِ وَ یُقِیْمُوْنَ الصَّلٰوةَ وَ مِمَّا رَزَقْنٰهُمْ یُنْفِقُوْنَ، وَ الَّذِیْنَ یُؤْمِنُوْنَ بِمَاۤ اُنْزِلَ اِلَیْكَ وَ مَاۤ اُنْزِلَ مِنْ قَبْلِكَ وَ بِالْاٰخِرَةِ هُمْ یُوْقِنُوْنَ،اُولٰٓىِٕكَ عَلٰی هُدًی مِّنْ رَّبِّهِمْ وَ اُولٰٓىِٕكَ هُمُ الْمُفْلِحُوْنَ.

আলিফ লাম মীম। এই সেই কিতাব, যাতে কোন সন্দেহ নেই, মুত্তাকিদের জন্য হেদায়াত। যারা গায়বের প্রতি ঈমান আনে, নামাজ কায়েম করে এবং আমি যে জীবনোপকরণ তাদেরকে দিয়েছি তা থেকে ব্যয় করে। আর তোমার প্রতি যা নাযিল হয়েছে ও তোমার পূর্বে যা নাযিল হয়েছে তাতে তারা বিশ্বাস স্থাপন করে এবং পরকালের প্রতিও তারা নিশ্চিত বিশ্বাসী। তারাই তাদের প্রতিপালকের হিদায়াতের উপর প্রতিষ্ঠিত আছে, আর তারাই সফলকাম। (সুরা বাকারা: ১-৫)

এ আয়াতগুলোতে আল্লাহ মুমিন বা মুত্তাকিদের যে পাঁচটি বৈশিষ্ট্যের কথা বলেছেন

Advertisement

১. যারা অদৃশ্যের ওপর ইমান আনে। অর্থাৎ যারা আল্লাহকে না দেখেই তার ওপর ইমান আনে, তাকে স্রষ্টা ও রব বলে বিশ্বাস করে। তার ইবাদত করে, আনুগত্য করে।

২. যারা যথাযথভাবে নামাজ আদায় করে। প্রতিদিন পাঁচ ওয়াক্তে ১৭ রাকাত নামাজ ফরজ বা অবশ্যপালনীয়। এ ছাড়া সুন্নত ও নফল নামাজও রয়েছে।

৩. যারা আল্লাহর দেওয়া সম্পদ তার নির্দেশিত পথে ব্যায় করে। এ ব্যায়ে যেমন ফরজ জাকাত অন্তর্ভুক্ত, নিজের পরিবার ও আত্মীয়দের প্রতি ফরজ ও নফল কর্তব্য এবং নফল সদকাও অন্তর্ভুক্ত।

৪. যারা কোরআন ও পূর্ববর্তী আসমানি কিতাবসমূহের ওপর ইমান আনে।

Advertisement

৫. যারা আখেরাত তথা পরজীবনের ওপর ইমান আনে।

ওএফএফ/জিকেএস