অর্থনীতি

করমুক্ত হলো সর্বজনীন পেনশনের টাকা

সর্বজনীন পেনশন স্কিমের অর্থ সর্বজনীন বিনিয়োগ হিসেবে বিবেচনায় নিয়ে কর রেয়াত সুবিধা পেয়েছে। এছাড়া এ স্কিমের চাঁদাকে করমুক্ত সুবিধা দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্ট্যাটিউটরি রেগুলেটরি অর্ডার (এসআরও) জারি করেছে বলে জানা গেছে।

Advertisement

এর ফলে সর্বজনীন পেনশন স্কিমে সেবাগ্রহীতাকে আর কোনো আয়কর দিতে হবে না। পাশাপাশি এ স্কিমের চাঁদা থেকে কোন খাতে বিনিয়োগ হলেও তা আয়কর মুক্ত থাকছে।

বুধবার (৮ নভেম্বর) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এনবিআর সূত্রে জানা যায়, নতুন আয়কর আইন-২০২৩-এর ষষ্ঠ তফসিলে (অংশ-৩) বলা হয়েছে, জীবন বিমার প্রিমিয়াম, প্রভিডেন্ট ফান্ডের চাঁদা, স্বীকৃত ভবিষ্যৎ তহবিলের চাঁদা, সরকারি সিকিউরিটিজ বা মিউচুয়াল ফান্ডে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ, বছরে ১ লাখ ২০ হাজার টাকা (মাসিক ১০ হাজার) ডিপিএসে বিনিয়োগ ও শেয়ারবাজারে বিনিয়োগ করলে সেই অর্থের ওপর কর রেয়াত বা করছাড় পাওয়া যাবে।

Advertisement

এক্ষেত্রে উল্লিখিত খাতে যে পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে, তার ১৫ শতাংশ বা ১০ লাখ টাকার কম যে অর্থ হবে, সেই পরিমাণ অর্থ করছাড় পাওয়া যাবে। কিন্তু ষষ্ঠ তফসিলে পেনশন স্কিমের চাঁদার কথা উল্লেখ নেই।

অন্যদিকে, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩-এর ১৪ (১) (ঢ) ধারায় বলা আছে, পেনশনের চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য করে কর রেয়াতের জন্য বিবেচিত হবে এবং মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়করমুক্ত থাকবে।

তবে আয়কর আইনের ৭৬ (২) ধারায় বলা আছে, আয়কর আইন ছাড়া অন্য কোনো আইন বা আইন হিসেবে পরিগণিত দলিলের মাধ্যমে যদি কোনো ব্যক্তিকে কর অব্যাহতি দেওয়া হয়, সেক্ষেত্রে ওই আইন বা আইন হিসেবে পরিগণিত দলিলে যাই থাকুক না কেন, এনবিআর প্রজ্ঞাপন দ্বারা ওই ব্যক্তিকে কর অব্যাহতি না দিলে সেই বিধান কার্যকর হবে না। তাই বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করতে উদ্যোগ নেয় অর্থ মন্ত্রণালয়।

অন্যদিকে, গত মাসে আয়কর আইনে সর্বজনীন পেনশন স্কিমের চাঁদা করছাড় দেওয়ার বিষয়টি উল্লেখ না থাকায় অর্থ মন্ত্রণালয় থেকে করছাড় দিয়ে এসআরও জারি করতে এনবিআরকে তাগাদা দেওয়া হয়।

Advertisement

দেশের সব নাগরিকদের জন্য সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৭ আগস্ট) গণভবন থেকে শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ে সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন অনুষ্ঠানে সংযুক্ত হন।

অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সাব্বির আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন। বর্তমানে উল্লেখযোগ্য ব্যক্তি পেনশন স্কিমে নিবন্ধন করেছেন। সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ এর ধারা ১৪ (১) (ঢ) এ উল্লেখ করা হয়েছে, নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য করে কর রেয়াতের জন্য বিবেচিত হবে এবং মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকবে।

এতে আরও বলা হয়েছে, এমতাবস্থায় সর্বজনীন পেনশন স্কিমের অধীনে দেওয়া চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য করে কর রেয়াত এবং মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত করার জন্য এসআরও জারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এসএম/এমএএইচ/