জাতীয়

ডিএনসিসির স্মার্ট পার্কিংয়ে ঘণ্টায় সর্বোচ্চ ফি ১০০ টাকা

গাড়ি পার্কিং ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরাতে এবং পার্কিং সুবিধায় পরিবর্তন আনতে রাজধানীতে ‘স্মার্ট অন স্ট্রিট পার্কিং’ চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। যেখানে সেখানে অবৈধ পার্কিং বন্ধ এবং নিরাপদ পার্কিং নিশ্চিত করতে পরীক্ষামূলকভাবে এ ব্যবস্থা চালু করেছে ডিএনসিসি।

Advertisement

বুধবার (৮ নভেম্বর) গুলশানে ডিএনসিসির নগর ভবনে এ পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ ছাড়া অনুষ্ঠানে ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী আরাফাত, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র বলেন, গুগল প্লে-স্টোর এবং অ্যাপ স্টোর থেকে ডিএনসিসি স্মার্ট পার্কিং নামে এ পার্কিং অ্যাপটি ডাউনলোড করা যাবে। পরীক্ষামূলকভাবে গুলশান এলাকার আটটি সড়কে ২০২টি স্পটে স্মার্ট পার্কিং চালু করা হয়েছে।

Advertisement

কার/জিপ/মাইক্রোবাস: প্রথম দুই ঘণ্টা ৫০ টাকা, পরবর্তী তৃতীয় ঘণ্টা ৫০ টাকা এবং চতুর্থ ঘণ্টা থেকে প্রতি ঘণ্টার জন্য ১০০ টাকা দিতে হবে।

মোটরসাইকেল: প্রথম দুই ঘণ্টা ১৫ টাকা, পরবর্তী তৃতীয় ঘণ্টা ১৫ টাকা এবং চতুর্থ ঘণ্টা থেকে প্রতি ঘণ্টার জন্য ৩০ টাকা।

শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্কিং ফি প্রযোজ্য হবে। রাত ১০টার পর থেকে সকাল ৮টা পর্যন্ত পার্কিংয়ের জন্য কোনো ফি লাগবে না। সপ্তাহের প্রতি শুক্রবার ও অন্যান্য সরকারি ছুটির দিন পার্কিং সম্পূর্ণ ফ্রি।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন এক বিজ্ঞপ্তিতে জানান, ডিএনসিসি প্রাথমিকভাবে ৬ মাসের জন্য গুলশান এলাকায় গাড়ি পার্কিং কার্যক্রম মোবাইল অ্যাপের মাধ্যমে পরিচালনার জন্য পাইলটিং কার্যক্রম শুরু করেছে। পাইলটির এর জন্য গুলশান এলাকার সড়ক নম্বর– ৫২, ৫৮, ৬২, ৬৩, ৬৪, ১০৩, ডিআইটি সাকুলার রোড, গুলশান ২ ইনার সাকুলার রোডে গাড়ি পার্কিংয়ের জন্য সড়কে প্রয়োজনীয় রংকরণসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

Advertisement

এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ মাঠপর্যায়ে আলোচ্য পাইলটিং কার্যক্রমটি তদারকি করা হবে। পাইলটিং কার্যক্রমের ফলাফলের ভিত্তিতে ভবিষ্যতে ডিএনসিসি এলাকার আরও ২৯টি স্থানে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। পাইলটিং কার্যক্রম ডিএনসিসি, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং এলওসিসি যৌথ সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

নির্ধারিত স্থানে গাড়ি পার্কিং ব্যবস্থা নিশ্চিতের জন্য ট্রাফিক পুলিশের পাশাপাশি কার পার্কিং স্থানের সন্নিকটে তত্ত্বাবধায়ক নিয়োজিত করা হবে জানিয়ে মকবুল হোসাইন জানান, পার্কিং বরাদ্দ কার্যক্রম অ্যাপসের মাধ্যমে সম্পন্ন করা হবে। অ্যাপে প্রাথমিকভাবে গাড়ির রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন শেষে গাড়ির ড্রাইভার পার্কিং স্পটের ১০০মিটার এর মধ্যে আগমন করে গাড়ি পার্কিং করতে হবে। গাড়ির পার্কিংয়ের জন্য পেমেন্ট ব্যবস্থা ডিজিটাল করা হয়েছে।

এমএমএ/এমএএইচ/