প্রবাস

হ্যামট্রামিক সিটি নির্বাচনে চমক দেখালেন কামরুল-মুহতাসিন

টানা চতুর্থবারের মতো মিশিগানের হ্যামট্রামিক সিটির সাধারণ নির্বাচনে জয়লাভ করে চমক দেখালেন বর্তমান সিটি প্রশাসনের মেয়র প্রোটেম হিসেবে দায়িত্বে থাকা কামরুল হাসান। পাশাপাশি নির্বাচিত হয়েছেন প্রথমবারের মতো অংশগ্রহণকারী মোহতাসিন সাদমান। কাউন্সিলর কামরুল হাসানের দেশের বাড়ি চট্টগ্রামে এবং মোহতাসিন সাদমান সিলেট।

Advertisement

মঙ্গলবার (৭ নভেম্বর) সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত টানা ১৩ ঘণ্টা চলে ভোটগ্রহণ। রৌদ্রজ্বল আবহাওয়া থাকলেও কনকনে ঠান্ডা বাতাসে সরাসরি ভোট দিতে আসা ভোটারদের উপস্থিতি ছিল খুবই কম। তবে দিনের শেষ বেলায় এসে ভোটার উপস্থিতি ছিল একটু বেশি।

রাত ৮টার পরেই ভোটদান কার্যক্রম বন্ধ হওয়ার পরেই চলে ভোট গণনা। চাকরি বা ব্যক্তিগত অসুবিধার কারণে এমনকি কর্ম দিবসে অনেক ভোটাররা কেন্দ্রে এসে ভোট দেয় না। তবে সেটি এভসেন্টি ভোট অর্থাৎ ভোট কেন্দ্রে না এসে ভোটের দিনের আগেই ফরম পূরণ করে ভোট দেন অধিকাংশ ভোটার। যার ফলস্বরূপ রাত ১১টার দিকে নির্বাচনের ফল ঘোষণা করা হয়।

মিশিগানের ওয়েইন কাউন্টি ইলেকশন অফিসের প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, নির্বাচনে রেজিস্টার ভোটার ছিলেন ১৪৫৯৪ জন। এর মধ্যে ৭৩৮৫ প্রদত্ত ভোটের ২১.৯১ শতাংশ ভোট অর্থাৎ ১৬১৮টি ভোট পেয়ে প্রথমস্থান লাভ করেন মোহাম্মদ কামরুল হাসান এবং আরেক বাংলাদেশি-আমেরিকান মোহতাসিন সাদমান ১২৩৮ ভোট পেয়ে তৃতীয় স্থানের অধিকারী হন। এই দুই কাউন্সিলর আগামী ৪ বছরের জন্য হ্যামট্রামিক সিটি পরিষদে কাউন্সিলর হিসেবে তাদের অর্পিত দায়িত্ব পালন করবেন।

Advertisement

গত ৩ আগস্টেটে অনুষ্ঠিতব্য প্রাইমারি নির্বাচনে বিজয়ী ৬ জন প্রার্থীর মধ্যে তূমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ৭ নভেম্বরের সাধারণ নির্বাচনে ৩ জনই ছিলেন বাংলাদেশি আমেরিকান, ২ জন আরবীয়- আমেরিকান এবং ১ জন স্প্যানিশ বংশদ্ভুত। তবে বর্তমান কাউন্সিলর নাইম চৌধুরী নতুন নির্বাচিত তরুণ কাউন্সিলর মোহতাসিন সাদমান থেকে ১২০টি ভোট কম পেয়ে হেরে যান।

আমেরিকার ইতিহাসে ২০০৩ সালে মিশিগানের হ্যামট্রামিক সিটিতেই প্রথম কোনো বাংলাদেশি আমেরিকান সরাসরি ভোটে অংশগ্রহণ করে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছিলেন এবং বর্তমান সিটি কাউন্সিলে নবনির্বাচিত দুইজন এবং পুরবর্তী ২ জনসহ মোট ৪ জন বাংলাদেশি আমেরিকান আবারে সিটি প্রশাসনে দায়িত্ব পালন করবেন।

৭ সদস্য বিশিষ্ট হ্যামট্রামিক সিটির পুরো পরিষদই হচ্ছেন মুসলিম জনপ্রতিনিধি। যার মধ্যে মেয়র ও কাউন্সিলর ৩ জন আরবীয়- আমেরিকান এবং বাকি ৪ জন বাংলাদেশি-আমেরিকান।

সিটি কাউন্সিল নির্বাচনে দুইজন বাংলাদেশি আমেরিকান আবারো নির্বাচিত হওয়ায় কমিউনটিতে চলছে আনন্দ উৎসব। কাউন্সিলর কামরুল হাসান ও মোহতাসিন সাদমান জানান, তাদের ওপর অর্পিত দায়িত্ব ও শহরের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করবেন এবং ভোটাধিকার প্রয়োগ করে তাদের নির্বাচিত করার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Advertisement

এমঅরএম/জিকেএস