বিনোদন

শ্রদ্ধা-ভালোবাসায় গীতিকবি বিশালকে স্মরণ

শ্রোতাপ্রিয় গীতিকবি ওমর ফারুক বিশাল। তার প্রতিটি গানই রুচিশীলতার পরিচয় বহন করে। বিশালের গান লেখার অনুপ্রেরণাটা এসেছে শিল্প-সাহিত্যের প্রতি ভালোবাসা থেকে। প্রথম প্রেম রবীন্দ্রনাথ। এভাবেই তার গানের ভুবনে আসা।

Advertisement

তবে অকালেই পৃথিবীর মায়া ত্যাগ করে ২০২২ সালের ৭ নভেম্বর সকালে নিজ শহর নরসিংদী থেকে মোটরসাইকেল যোগে ঢাকায় ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত হন এই গীতিকবি।

আজ মঙ্গলবার (৭ নভেম্বর) বিশালের প্রথম মৃত্যুবার্ষিকী। মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সর্বশেষ কর্মস্থল নিউজজি টোয়েন্টিফোর ডটকম ও দেশের শীর্ষ অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ স্মরণসভার আয়োজন করে।

এসময় উপস্থিত ছিলেন—জি সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়া (খালেদ), নিউজজি টোয়েন্টিফোর ডটকম-এর সম্পাদক খাদেমুল জাহান, বার্তা সম্পাদক সুমন মোস্তফা, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’খ্যাত জনপ্রিয় কণ্ঠশিল্পী খালিদ, তৌসিফ আহমেদ, সাদাত হোসেন ও নিউজজি পরিবার। এসময় জি সিরিজের সিইও খাদেমুল জাহান বিশালের স্মরণে নিজের আঁকা একটি প্রতিকৃতি উপহার দেন।

Advertisement

আবেগ আপ্লুত কণ্ঠে নাজমুল হক ভূঁইয়া (খালেদ) বলেন, ‘বিশাল ছিল আমার সন্তান-বন্ধুর মতো। ওর অকালে চলে যাওয়া কিছুতেই মেনে নিতে পারছি না। ওকে নিয়ে একটি শব্দ উচ্চারণ করতে গেলেও বুকটা কেঁপে ওঠে। ওর চলে যাওয়ায় অপূরণীয় ক্ষতি হয়ে গেল।’

খাদেমুল জাহান বলেন, ‘অনেকের ছবি শখে আঁকি। তবে বিশাল ভাইয়ের ছবিটা এভাবে আঁকতে হবে কখনো ভাবিনি। তাকে আমরা সবাই ভীষণ মিস করি। তিনি যতটুকু আমাদের দিয়ে গেছেন তা কখনো ভোলার নয়। বিশাল তার কাজের মাধ্যমে আমাদের মাঝে আজীবন বেঁচে থাকবেন।’

সুমন মোস্তফা বলেন, ‘বিশাল আমাদের মাঝে নেই দেখতে দেখতে ১ বছর হয়ে গেল। অনেক কিছু দেয়ার ছিল বিশাল, হয়ত আমারই বঞ্চিত। ওপারে ভালো থাকুক বিশাল। তার আত্মার মাগফেরাত কামনা করি।’

নরসিংদীর বেলাব উপজেলার আমলাব ইউনিয়নের ধুকুন্দী গ্রামের নূরুল হকের ছেলে বিশাল। গীতিকবি পরিচয়ের বাইরে বিশাল একজন সাংবাদিকও। দেশের শীর্ষ স্থানীয় বেশ কয়েকটি পত্রিকায় কাজ করেছেন তিনি।

Advertisement

মৃত্যুর আগ পর্যন্ত তিনি নিউজজি টোয়েন্টিফোর ডটকম-এ একটি গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। গানে নিয়মিত হলেও বেছে বেছে কাজ করতেন বিশাল। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন দুই বাংলার জনপ্রিয় সব শিল্পীরা।

ওমর ফারুক বিশালের উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘আলো নেই আলোতে’, ‘আমার আমার লাগে’, ‘পোড়ামন’, ‘তুমি দমে দম’, ‘আমারে দিয়া দিলাম তোমারে’, ‘মন কাঁচের আয়না’, ‘দুঃখ দল’, ‘অনিয়মের নিয়মে’, ‘নিয়তি’, ‘তোমার ভালো-মন্দে’, ‘আধা’ প্রভূতি।

এমআই/এমএমএফ/এমএস