দেশজুড়ে

১০ মাসে আটবার বন্ধ হলো রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র

যান্ত্রিক ত্রুটিতে অষ্টমবারের মতো রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে গেছে। রোববার (৫ নভেম্বর) ভোর সোয়া ৬টার দিকে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

Advertisement

এর আগে সর্বশেষ চলতি বছরের ১৫ সেপ্টেম্বর যান্ত্রিক ত্রুটির কারণে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়েছিল।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরামুল্লাহ জাগো নিউজকে বলেন, হঠাৎ উৎপাদন বন্ধ হয়েছে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের। আশা করছি দ্রুত আবারও উৎপাদন শুরু হবে।

২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়। সেই চুক্তি অনুযায়ী বিআইএফপিসিএল নামে কোম্পানি গঠিত হয়। এই কোম্পানির অধীনে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়।

Advertisement

২০২৩ সালের ১৭ ডিসেম্বর ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট এবং চলতি বছরের ১ নভেম্বর ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটের উদ্বোধন করা হয়।

এদিকে উৎপাদন শুরুর পর চলতি বছরের প্রথম ১৪ জানুয়ারি, এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন, ১৬ জুলাই, ৩০জুলাই, ১৫ সেপ্টেম্বর ও সর্বশেষ ৫ নভেম্বর বন্ধ হলো বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন।

আবু হোসাইন সুমন/এসজে/জিকেএস

Advertisement