লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন ফুচকা

শুধু বাংলাদেশেই নয় বরং ভারতজুড়েও ফুচকা জনপ্রিয় এক খাবার। ফুচকা বিভিন্ন নামে পরিচিত যেমন- পানিপুরি, গোল গাপ্পা, গুপ চুপ ইত্যাতি। দক্ষিণ এশিয়ার একটি জনপ্রিয় স্ট্রিটফুড এটি।

Advertisement

তবে বাংলাদেশে এটি ফুচকা নামেই পরিচিত। ফুচকা হোক বা পানিপুরি, নাম শুনলে জিভে পানি আসে না এমন মানুষ কমই আছেন। ফুচকা তৈরি হয় ময়দা দিয়ে।

আরও পড়ুন: ঘরেই চটপটি তৈরি করবেন যেভাবে

এরপর ফুলকো পুরির মধ্যে আলু, মরিচ, পেঁয়াজ, ছোলা সেদ্ধ, মসলাসহ বিভিন্ন কিছুর পুর ভরে তেঁতুলের টক পানিতে ডুবিয়ে খেতে হয়।

Advertisement

সাধারণত চটপটি-ফুচকার দোকান থেকেই ফুচকাপ্রেমীরা এটি খান, তবে চাইলে ঘরেও তৈরি করতে পারবেন ফুচকা ও এর পুরসহ তেঁতুলের টক। রইলা সহজ রেসিপি-

উপকরণ

ফুচকা তৈরির জন্য

১. ময়দা ১/৪ কাপ২. সুজি ১ কাপ৩. তেল ও পানি পরিমাণমতো৪. তাল মাখনা ১ টেবিল চামচ ও৫. লবণ আধা চা চামচ।

Advertisement

আরও পড়ুন: চাকরি ছেড়ে সমুচা বেচে দম্পতির দিনে আয় ১৫ লাখ টাকা 

পুর তৈরির জন্য

১. সেদ্ধ ডাবলি ছোলা/ মটর দেড় কাপ২. সেদ্ধ আলু এক কাপ৩. সিদ্ধ ডিম ১টি৪. পেঁয়াজ কুচি ২-৩ টেবিল চামচ৫. ধনেপাতা কুচি৬. কাঁচা মরিচ কুচি৭. লবণ৮. বিট লবণ৯. চাট মসলা১০. টালা শুকনা মরিচ ও১১. টালা জিরা গুঁড়া স্বাদমতো।

আরও পড়ুন: যে উপায়ে ফুচকা খেলে বাড়বে না ওজন 

পদ্ধতি

ফুচকা তৈরির উপকরণগুলো ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। ডো বেশি শক্ত বা নরম হবে না। ভেজা টিস্যু দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার ডো কয়েক ভাগ করে মোটা রুটির মতো বেলে নিন গোল করে।

এবার ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। পুর তৈরির সব উপকরণ মিশিয়ে ফুচকার মাঝে ছিদ্র করে তাতে পুর ভরে তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন।

তেতুলের টক তৈরি পদ্ধতি

এক কাপ পানিতে কিছু তেঁতুল ভিজিয়ে চটকিয়ে ক্বাথ তৈরি করে নিন। এবার এতে স্বাদ মতো লবণ, বিট লবণ, চিনি, লেবুর খোসা কুচি, লেবুর রস, ভাজা জিড়া গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।

জেএমএস/জিকেএস