তথ্যপ্রযুক্তি

গাড়ি দুর্ঘটনায় পড়লে সাহায্য করবে অ্যান্ড্রয়েড ফোন

গুগলে যুক্ত হচ্ছে নতুন ফিচার। অ্যান্ড্রয়েড ফোনের জন্য আনা হয়েছে এই ফিচার। যা নাম কার ক্রাশ ডিটেকশন। অর্থাৎ, গাড়ি দুর্ঘটনা শনাক্ত করা। এই ফিচার এতদিন হাতে গোনা কয়েকটি দেশেই পাওয়া যেত। এই ফিচার আইফোনের ক্ষেত্রে অ্যাপলের ফিচারের মতোই কাজ করে। তবে গুগল নির্বাচিত কিছু অ্যান্ড্রয়েড ফোনেই এই সুবিধা পাওয়া যায়।

Advertisement

গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে অ্যান্ড্রয়েড ফোনের সেন্সর ব্যবহার করে এই ফিচার কাজ করে। যদি কখনো কোনো গাড়ি দুর্ঘটনায় পড়ে তাহলে সতর্কতা বার্তা জারি করে। জেনে নিন কীভাবে এই ফিচার অন করবেন নিজের ফোনে-

আরও পড়ুন: গুগলে আপনার তথ্য আছে কি না দেখবেন যেভাবে

>> নিজের অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে যেতে হবে।>> এখান থেকে যেতে হবে সেফটি অ্যান্ড ইমার্জেন্সিতে।>> এই অংশে খুঁজে বের করতে হবে কার ক্রাশ ডিটেকশন। তারপর সেটি সক্রিয় করে নিতে হবে।>> তাহলেই অ্যান্ড্রয়েড ফোনটি গাড়ি দুর্ঘটনা সংক্রান্ত যে কোনো তথ্য দিতে পারবে।

Advertisement

এই ফিচার চালু থাকলে, যে কোনো সম্ভাব্য সড়ক দুর্ঘটনা শনাক্ত করতে পারবে স্মার্টফোন। গাড়ি দুর্ঘটনায় পড়লে জরুরি পরিষেবা বিভাগের কাছে খবর পাঠিয়ে দিতে পারবে স্বয়ংক্রিয় ভাবে। যাতে তারা দুর্ঘটনাগ্রস্ত ব্যক্তিকে সাহায্য করতে আসতে পারেন তারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

Advertisement