আন্তর্জাতিক

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনে সংলাপ গুরুত্বপূর্ণ

বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনের জন্য সংলাপ গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। মঙ্গলবার (৩১ অক্টোবর) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

Advertisement

মিলার বলেন, নির্বাচন যাতে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়, তা নিশ্চিত করতে ও বাংলাদেশের জনগণের স্বার্থে সবাই যেন একসঙ্গে কাজ করে, সেজন্য আমরা সরকার, বিরোধী দল, সুশীল সমাজ ও অন্যান্য অংশীদারদের সঙ্গে কাজ করছি।

মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভিয়েনা চুক্তি অনুযায়ী বাংলাদেশের সরকার কূটনীতিকদের সুরক্ষা দেবে, যা আমরা প্রত্যেক সরকারের কাছ থেকেই আশা করি।

তিনি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সবার দায়িত্ব। এতে সব রাজনৈতিক দল, ভোটার, সরকার, সুশীল সমাজ, এমনকি মিডিয়ারও দায়িত্ব রয়েছে। আমরা বাংলাদেশে যা চাই, বাংলাদেশি জনগণও তা চায়- সেটি হলো অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন।

Advertisement

আরেক সাংবাদিকের প্রশ্নে মিলার বলেন, তিনি আগেও বলেছেন, যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত গ্রহণের আগে ভিসা বা অন্য কোনো নিষেধাজ্ঞার ঘোষণা দেয় না। তবে তারা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন দিয়ে যাচ্ছেন। তারা বিশ্বাস করেন, এই নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হওয়া উচিত।

এমএসএম