আন্তর্জাতিক

হামাসের সঙ্গে সংঘাতে তিন শতাধিক ইসরায়েলি সেনা নিহত

ইসরায়েলের সেনাবাহিনী নিশ্চিত করেছে যে, গাজায় অভিযানের সময় তাদের ৯ জন সেনা নিহত হয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান শুরুর পর একদিনে ইসরায়েলি সেনাবাহিনীতে ক্ষয়ক্ষতির এটাই সবচেয়ে বড় সংখ্যা বলে জানানো হয়েছে। সেখানে রাতভর অভিযান চালানো হয়। খবর আল জাজিরার।

Advertisement

এদিকে নতুন করে আরও নয় সেনা নিহত হওয়ায় গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলে ৩২০ জনের বেশি সেনা নিহত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: ফের গাজায় সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন

গাজার বেশ কয়েকটি এলাকায় হামাসের সামরিক শাখা কাসেম ব্রিগেড এবং ইসলামিক জিহাদের যোদ্ধাদের কাছে তীব্র প্রতিরোধের মুখে পড়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

Advertisement

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন যে, এ ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে এমনটা তারা আগে থেকেই অনুমান করেছেন। তার মতে, এটা একটা যুদ্ধ এবং এতে তাদের কিছুটা মূল্য দিতেই হবে।

এদিকে গাজার সবচেয়ে বড় টেলিযোগাযোগ সরবরাহকারী প্রতিষ্ঠান পালটেল এক ঘোষণায় জানিয়েছে যে, অবরুদ্ধ এই উপত্যকায় ফের সব ধরনের যোগাযোগ এবং ইন্টারনেট সেবা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে পালটেলের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

এক পোস্টে বলা হয়েছে, গাজায় ইন্টারনেট ও টেলিযোগাযোগ ব্যবস্থা কিছুদিন স্বাভাবিক রাখার পর আবারও সবকিছু থেকে গাজাকে বিচ্ছিন্ন করা হয়েছে।

আরও পড়ুন: ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বলিভিয়া

Advertisement

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে যখন ইসরায়েলি বাহিনী গাজার দিকে অগ্রসর হওয়া শুরু করে তখন গাজায় সব ধরণের যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছিল। সেসময় এক দিনেরও বেশি সময় ধরে গাজায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ ছিল। এখন আবার একই পরিস্থিতি তৈরি হয়েছে।

টিটিএন