জাতীয়

ঢাকায় পানির দৈনিক চাহিদা ২৬৫ কোটি লিটার, সক্ষমতা ২৮০ কোটি

রাজধানী ঢাকায় দৈনিক পানির চাহিদা ২৬০-২৬৫ কোটি লিটার। বর্তমানে ঢাকা ওয়াসার দৈনিক পানি উৎপাদন সক্ষমতা ২৭৫-২৮০ কোটি লিটার। তবে গ্রীষ্ম ও শীত মৌসুমে পানির চাহিদার তারতম্য হয়ে থাকে।

Advertisement

সোমবার (৩০ অক্টোবর) জাতীয় সংসদ অধিবেশনে বিরোধীদল জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের লিখিত উত্তরে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। সোমবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

তাজুল ইসলাম বলেন, বিগত এক দশকে ‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা’ কর্মসূচির আওতায় ঢাকা ওয়াসা চাহিদার তুলনায় উদ্বৃত্ত পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। ঢাকা শহরে মোট দৈনিক পানির চাহিদা ২৬০-২৬৫ কোটি লিটার। যদিও গ্রীষ্ম ও শীত মৌসুমে পানির চাহিদার তারতম্য হয়ে থাকে। ঢাকা ওয়াসার বর্তমান দৈনিক পানি উৎপাদন সক্ষমতা ২৭৫-২৮০ কোটি লিটার।

তিনি জানান, ঢাকার উত্তর সিটি করপোরেশন এলাকায় দৈনিক পানির চাহিদা প্রায় ১৩৫ কোটি লিটার এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় দৈনিক পানির চাহিদা প্রায় ১২৫ কোটি লিটার। পানি বিশুদ্ধকরণের কাজটি অত্যাধুনিক কেমিক্যাল পিএসি (পলি অ্যালিমিনিয়াম ক্লোরাইড) এ্যালাম সালফেটের মাধ্যমে করা হয়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অ্যান্ড ইসিআর অনুসরণ করে পানির গুণগত মান নিশ্চিত হওয়ার পর নেটওয়ার্কে সরবরাহ করা হয়।

Advertisement

ঢাকা ওয়াসা নগরীর বিভিন্ন স্থান থেকে প্রতিদিন ৪০-৫০টি পানির নমুনা সংগ্রহ করে বিভিন্ন প্যারামিটার পরীক্ষা করে পানির গুনগতমান নিশ্চিত করে বলেও জানান তিনি।

আইএইচআর/এমকেআর/জিকেএস