জাতীয়

বিএনপি অফিসে ‘বাইডেনের উপদেষ্টা’, চেনে না মার্কিন দূতাবাস

দিনব্যাপী সংঘর্ষের পর যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে একটি প্রতিনিধিদল বিএনপি কার্যালয়ে যাচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে। পরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ‘উপদেষ্টা’ পরিচয়ে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন মিয়ান আরাফী নামের এক ব্যক্তি। তাকে নিয়েই ধোঁয়াশার সৃষ্টি হয়। তবে এমন ব্যক্তিকে চেনে না ঢাকায় অবস্থিত খোদ মার্কিন দূতাবাস।

Advertisement

শনিবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় এ বিষয়ে জানতে চাইলে দূতাবাস থেকে জানানো হয়, এ ধরনের খবর পুরোপুরি গুজব।

দূতাবাস সূত্র জাগো নিউজকে জানিয়েছে, কোনো ব্যক্তি মার্কিন দূতাবাস থেকে যাননি। এমনকি যেই পরিচয় উল্লেখ করা হয়েছে সেটিও সঠিক নয়।

আরও পড়ুন: মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি, রণক্ষেত্র বিজয়নগর

Advertisement

এদিকে বাইডেনের ‘উপদেষ্টা’র পরিচয়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন এবং সেখানে ব্রিফিংয়ের খবর ও ভিডিও প্রকাশ হয় গণমাধ্যমে। সেখানে বাইডেনের উপদেষ্টা বলে দাবি করা সেই ব্যক্তিকে ইংরেজিতে কথা বলতে দেখা যায়। এসময় তার পাশে উপস্থিত ছিলেন বিএনপি নেতা ইশরাক হোসেন।

সংবাদ সম্মেলনে যিনি বক্তব্য রাখেন তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপদেষ্টা মিয়ান আরাফী বলে পরিচয় করিয়ে দেন এক ব্যক্তি। তবে জো বাইডেনের উপদেষ্টা পরিচয় করিয়ে দেওয়া ব্যক্তি অবশ্য তার নিজের পরিচয় দেননি।

আরও পড়ুন: রণক্ষেত্র কাকরাইল, মাঠে বিজিবি

সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশ পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার সরকারের কাছে সুপারিশ করেন বলে জানান।

Advertisement

‘জো বাইডেনের উপদেষ্টা পরিচয়’ বিষয়টি নিয়ে সাংবাদিকদের মধ্যে কৌতূহল তৈরি হলে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলা হয়।

দপ্তরের দায়িত্বে থাকা রুহুল কবির রিজভী সাংবাদিকদের জানান, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না।

আইএইচআর/জেডএইচ/জিকেএস