আন্তর্জাতিক

কাজাখস্তানে খনি দুর্ঘটনায় নিহত ২১

কাজাখস্তানে একটি খনিতে অগ্নিকাণ্ডে কমপক্ষে ২১ জন নিহত হয়েছে। লুক্সেমবার্গভিত্তিক বিশ্বের বৃহত্তম বহুজাতিক ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান আর্সেলরমিত্তলের একটি খনিতে ওই দুর্ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

Advertisement

তবে এখনো পর্যন্ত ২৩ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। দুর্ঘটনার সময় কোসতেনকো খনিতে ২৫২ জন শ্রমিক কাজ করছিলেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ২২ জনকে গুলি করে হত্যা, হামলাকারীর মরদেহ উদ্ধার

এখন পর্যন্ত আহত ১৮ জনকে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে বলে জানা গেছে। এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ।

Advertisement

এমন এক সময় এই দুর্ঘটনা ঘটল যখন প্রেসিডেন্ট টোকায়েভ ওই ইস্পাত কোম্পানিতে বিনিয়োগ বন্ধের নির্দেশ দিয়েছেন। তিনি এই কোম্পানিকে জাতীয়করণ করতে চান বলে জানা গেছে।

সরকার বলছে, দেশের বৃহত্তম এই ইস্পাত মিল পরিচালনাকারী সংস্থাটিকে জাতীয়করণের জন্য একটি চুক্তি চূড়ান্ত করা হয়েছে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে মর্মান্তিক দুর্ঘটনায় ৬ জনের মৃত্যু

দেশটিতে আর্সেলরমিত্তল পরিচালিত খনিতে এ নিয়ে গত দুই মাসে দ্বিতীয় বারের মতো এ ধরনের দুর্ঘটনা ঘটলো। এর আগে গত আগস্টে এই কোম্পানির কারাগান্ডে নামের একটি খনিতে অগ্নিকাণ্ডে চার শ্রমিকের মৃত্যু হয়।

Advertisement

এছাড়া ২০২২ সালের নভেম্বরে একই এলাকায় অবস্থিত একটি খনিতে মিথেন গ্যাস লিকের ঘটনায় পাঁচ শ্রমিক নিহত হয়। এছাড়া আহত অবস্থায় আরও চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়। কাজাখস্তানে আর্সেলরমিত্তলের ১৫টি খনি রয়েছে।

টিটিএন