ধর্ম

অজু ছাড়া শোকরের সিজদা করা যায়?

সিজদা নামাজের একটি রোকন বা অত্যাবশকীয় অংশ। নামাজের প্রতি রাকাতে দুটি সিজদা আদায় করতে হয়। নামাজের বাইরে কোরআনের কিছু আয়াত তেলাওয়াত করলে সিজদা করা ওয়াজিব হয়, যা তেলাওয়াতের সিজদা হিসেবে পরিচিত।

Advertisement

নবিজির (সা.) একটি সুন্নাত হলো আনন্দের ঘটনায় কৃতজ্ঞতা বা শুকরিয়ার সিজদা। আবু বাকরা (রা.) বলেছেন,

كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا جَاءَهُ أَمْرٌ سُرُورًا أَوْ يُسَرُّ بِهِ خَرَّ سَاجِدًا شَاكِرًا لِلَّهِ تَعَالَىকোনো আনন্দের ঘটনা ঘটলে বা কোনো আনন্দের সংবাদ পেলে রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের উদ্দেশে সিজদায় লুটিয়ে পড়তেন। (সুনানে আবু দাউদ)

বর্ণিত আছে সাহাবি কাব বিন মালেক (রা.) তার তওবা কবুল হওয়ার সংবাদ শুনে সিজদায় লুটিয়ে পড়েছিলেন। (সহিহ বুখারি: ৪৪১৮)

Advertisement

শোকরের সিজদা আদায়ের জন্য কেবলামুখী হওয়া, সতর ঢাকা, পবিত্র হওয়া জরুরি কি না এ নিয়ে আলেমদের মধ্যে মতবিরোধ আছে। ইমাম ইবনে তায়মিয়াসহ (রহ.) কিছু আলেমের মতে শোকরের সিজদার জন্য সতর ঢাকা, অজু করা, কেবলামুখী হওয়া শর্ত নয়। যেহেতু এটি নামাজ নয়, বরং শুকরিয়া আদায়ের অংশ। কিন্তু হানাফি ওলামায়ে কেরাম এবং অন্য মাজহাবের অধিকাংশ আলেমদের মতে শোকরের সিজদার জন্য নামাজের মতোই সতর ঢাকা, কিবলামুখী হওয়া, শরীর-পোশাক পবিত্র হওয়া ও অজু-গোসল থাকা জরুরি। কারণ তিলাওয়াত ও শোকরের সিজদা নফল নামাজের মতো, তাই এ সিজদাগুলোর জন্য নামাজের সব শর্ত প্রযোজ্য হবে।

ওএফএফ/জিকেএস