আন্তর্জাতিক

‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলো চীন

অবশেষে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করা হলো চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে। প্রায় দুই মাস ধরে তাকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। লিকে বরখাস্ত করার কোনো কারণ জানায়নি বেইজিং। তার স্থলাভিষিক্ত কে হবেন সেটিও ঘোষণা করা হয়নি। ফলে দেশটিতে এই মুহূর্তে প্রতিরক্ষামন্ত্রীর পদ শূন্য রয়েছে।

Advertisement

এর আগে চীনা সামরিক বাহিনীর বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করেছে বেইজিং। পদচ্যুত হয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংও।

আরও পড়ুন>> হঠাৎ কেন মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ পাঠালো চীন?

চীনা সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, লি ও কিনকে বরখাস্ত করার অনুমোদন দিয়েছে স্ট্যান্ডিং কমিটি অব দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেস।

Advertisement

গত মাসে রয়টার্স জানিয়েছিল, যন্ত্রপাতি ক্রয় এবং উন্নয়ন সংক্রান্ত সন্দেহজনক দুর্নীতির বিষয়ে লির বিরুদ্ধে তদন্ত চলছে। সবশেষ গত ২৯ আগস্ট বেইজিংয়ে আফ্রিকান দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে একটি নিরাপত্তা সম্মেলনে দেখা গিয়েছিল পদচ্যুত চীনা প্রতিরক্ষামন্ত্রীকে। তিনি এই পদে নিয়োগ পেয়েছিলেন গত মার্চে।

আরও পড়ুন>> চীনের কড়াকড়িতে ড্রোন সংকটে ইউক্রেন, প্রভাব পড়বে যুদ্ধে

লি শাংফু একজন মহাকাশ প্রকৌশলী ছিলেন। একটি স্যাটেলাইট ও রকেট উৎক্ষেপণ কেন্দ্রে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। চীনের সামরিক ও রাজনৈতিক মহলে বেশ দ্রুতই উত্থান ঘটেছিল জেনারেল লির।

রাশিয়ার কাছ থেকে যুদ্ধসরঞ্জাম কেনার অভিযোগে ২০১৮ সালে তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। পররাষ্ট্রমন্ত্রী কিনের মতো লিকেও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ বলে মনে করা হতো।

Advertisement

আরও পড়ুন>> চীনের পারমাণবিক অস্ত্রভাণ্ডার ব্যাপকভাবে বেড়েছে: যুক্তরাষ্ট্র

মাত্র সাত মাস দায়িত্বপালনের পর গত জুলাইয়ে পদচ্যুত হন কিন। এরও কোনো কারণ উল্লেখ করেনি বেইজিং। তবে ওয়াল স্ট্রিট জার্নালের দাবি, যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূতের পদে থাকাকালীন বিয়েবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন এ চীনা কূটনীতিক।

সূত্র: বিবিসিকেএএ/