জাতীয়

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে আশ্রয়কেন্দ্রে ১০০ পরিবার

চট্টগ্রাম মহানগরে পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত ১০০ পরিবারকে আশ্রয়কেন্দ্রে নিয়েছে জেলা প্রশাসন। মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল থেকে প্রবল বৃষ্টিপাতের কারণের পাহাড়ে বসবাসরতদের নিরাপদ আশ্রয়স্থলে নিতে অভিযান চালানো হয়।

Advertisement

অভিযানে আকবরশাহ এলাকার বিজয়নগর ও ঝিল ১,২,৩, বেলতলীঘোনা, টাংকির পাহাড়, মতিঝর্ণা, ষোলশহর ও পোড়াকলোনির ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে প্রায় ১০০ পরিবারকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বলেন, মঙ্গলবার সকাল থেকেই চট্টগ্রামে টানা বৃষ্টিপাত হচ্ছে। মানুষের জানমাল রক্ষায় ছয়জন সহকারী কমিশনারের (ভূমি) নেতৃত্বে জেলা প্রশাসনের কয়েকটি টিম কাজ করছে। মাইকিং থেকে শুরু করে মানুষকে ঝুঁকিপূর্ণ স্থান থেকে সরে যেতে নির্দেশনা দেওয়া হচ্ছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড়ে যাতে মানুষের আর প্রাণ না দিতে হয় সে জন্যে কাজ করছি।মাইকিং থেকে শুরু করে সকলকে সচেতন করার লক্ষ্যে জেলা প্রশাসনের টিম কাজ করছে। আজও ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে ১০০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। তাদের জন্য প্রতিবেলার খাবারের ব্যবস্থা করেছি। চট্টগ্রামের সব পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবারকে ১৯টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী গত কয়েকদিন আগে বেলতলীঘোনায় পাহাড়ের পাদদেশ থেকে বসবাসরতদের ঝুঁকিপূর্ণ স্থান থেকে উচ্ছেদ করা হয়েছে। যারা পাহাড় কাটার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা ও নিয়মিত মামলা করা হয়েছে। পাহাড় রক্ষায় জেলা প্রশাসন জিরো টলারেন্স নিয়ে কাজ করছে।

ইকবাল হোসেন/বিএ/এএসএম