দেশজুড়ে

লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটে নৌযান চলাচল বন্ধ

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে উপকূলীয় জেলা লক্ষ্মীপুরকে ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় এনেছে আবহাওয়া অধিদপ্তর। এতে লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে।

Advertisement

পাশাপাশি লক্ষ্মীপুর ভোলা-রুটের ফেরি চলাচলও বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত লঞ্চ ও ফেরি চলাচল বন্ধ থাকবে। এছাড়া লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট ঘাট থেকে স্পিডবোটসহ অন্যান্য নৌযানে চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।

এদিকে ভোলার ইলিশাঘাট থেকে ফেরি কুসুমকলি লক্ষ্মীপুরের মজুচৌধুরীর ঘাটের উদ্দেশ্যে ছেড়ে এসেছে। তবে প্রতিবেদন লেখা পর্যন্ত ফেরিটি ঘাটে এসে পৌঁছায়নি।

মঙ্গলবার (২৪ অক্টোবর) লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাট লঞ্চঘাটের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক সুপারভাইজার শরীফুল ইসলাম ও ফেরি ঘাটের প্রান্তিক সহকারী রেজাউল করিম রাজু বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

Advertisement

ট্রাফিক সুপারভাইজার শরীফুল ইসলাম বলেন, সোমবার রাতে ৪ নম্বর বিপদ সংকেত ছিল। এজন্য রাত ৭টার দিকেই লঞ্চ চলাচল বন্ধ করে রাখা হয়। লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটে ১২টি লঞ্চ চলাচলের অনুমতি আছে। তবে লঞ্চ আছে ছয়টি। এরমধ্যে একটি লক্ষ্মীপুর-বরিশাল রুটের অন্য পাঁচটি লক্ষ্মীপুর-ভোলা রুটের। লঞ্চগুলো মজুচৌধুরীরহাট ঘাটে নোঙর করা আছে।

মজুচৌধুরীর হাট ফেরিঘাটের প্রান্তিক সহকারী রেজাউল করিম রাজু জাগো নিউজকে বলেন, দুপুর ১২টা থেকে দাপ্তরিক সিদ্ধান্ত অনুযায়ী ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ফেরি কুসুমকলি ইলিশাঘাট থেকে ছেড়ে এসেছে। কিন্তু দুপুর আড়াইটা পর্যন্ত ঘাটে এসে পৌঁছায়নি। এ রুটে কুসুমকলিসহ চারটি ফেরি সচল আছে। এরমধ্যে কিষানী আমাদের ঘাটে আছে। ফেরি কাবেরী ও কলমিলতা ইলিশাঘাটে আছে। এছাড়া এ রুটের আরও একটি ফেরি কনকচাপা নষ্ট অবস্থায় আমাদের ঘাট এলাকায় আছে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান জাগো নিউজকে বলেন, লক্ষ্মীপুরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে। এতে মেঘনায় নৌযান চলাচলের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মজুচৌধুরীর হাট লঞ্চঘাট থেকে কোনো নৌযান যেন ছেড়ে না যায়, তা আমাদের তদারকিতে থাকবে। ঘূর্ণিঝড় হামুন থেকে লক্ষ্মীপুরবাসীকে রক্ষা করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। জরুরি সেবা নিশ্চিতের লক্ষ্যে হটলাইন নম্বর ও কন্ট্রোল রুম চালু আছে।

কাজল কায়েস/এসজে/জেআইএম

Advertisement